1

কবিতা : শঙ্কর দেবনাথ

Posted in


কবিতা


চতুর্দশপদী
শঙ্কর দেবনাথ





এক.
তোমার ইশারা নামে মহাশূন্য থেকে
যেখানে প্রত্যহ চলে নদী নদী খেলা
গর্ভ থেকে ফুল ফুটে মৃত্যুঘ্রাণ মেখে
ভালবাসা হয়ে জ্বলে আকাশবেলায়

সেখানে আমাকে তুমি ইঙ্গিতে দেখাও
সমুদ্রশরীর ভাসে নদী বুকে ধরে
পথের গোপন চিত্র আমাকে শেখাও
শক্তির নিত্যতা এঁকে অনিত্য আঁচড়ে

তোমার চোখের মধ্যে সসীমে অসীম
নীড় বেঁধে অহরহ ওম্ দেয় ডিমে
আর আমি পুড়ে পুড়ে জ্বলে উঠি হিমে
তুমি হাসো কক্ষকেন্দ্রে - আমি তারা খসি

জ্যামিতি বুঝিনি বলে আমি বারবার
ভুল করে ফেলি পথ- ঠিকানা তোমার



দুই.
সময় যেখানে মৃত- শূন্যতার পারে
শব্দহীন অনন্তের সেই অন্ধকারে
আলোকের ইশারায় ডেকেছিলে তুমি
নক্ষত্রের প্রেমে ভেজা প্রসূতি ভূমিতে

তারপর শূন্যপথে পথশূন্য বাঁকে
আমাকে অন্ধ করে চলে গেলে দূরে
ভাষাহীন আশা দিয়ে সুরহীন সুরে
একতারা বেঁধে রেখে সম হীন ফাঁকে

সময়েরা প্রাণ পেল- শব্দ পেল ভাষা
নক্ষত্রের বুকে আলো পেল ভালো বাসা
তোমার ইশারা আজও দিশাহারা গ্রহে
আমাকে কেবলই টানে অরূপের মোহে

অপেক্ষা বসে থাকে চোখের গভীরে
কোনোদিন যদি ডাকো মদির কবিকে





তিন.
তরঙ্গসংকুল পথে হেঁটে যায় নদী
অববাহিকার বুকে আদিগন্ত ঘামে
লিখে রাখে নীলঘুম মিথুনমদির
কালের খালের দেহে প্রিয় পরিণামে

কাকস্নানে মেতে থাকা ছোট নদীটির
অকস্মাৎ চোখে ভাসে বস্ত্রহরণের
ধূমায়িত চিত্রকল্প- আগুনকুটিরে
পুড়ে যায় গতিপথ বৈরাগ্যক্ষরণে

যেখানে সমস্ত জল চিরউর্দ্ধগামী
সেখানেই দেখা হয় প্রকৃত আমি'র
সাথে নদীটির- নদীতীর ধুয়ে ফেলে
নিরাকার প্রেম ভাসে হেমডানা মেলে

নদী ও তরঙ্গ আর পথ দিশাহারা
মধ্যে খেলে চক্রাকার চোখের ইশারা

1 comment: