1

মুক্ত গদ্য: শর্মিষ্ঠা ঘোষ

Posted in





মুক্ত গদ্য




আম 
শর্মিষ্ঠা ঘোষ





মর্নিং গুলো কপি পেস্ট করে যাচ্ছি ... তোমাকে কাল যেখানে চুমু খেয়েছিলাম,
আজও সেখানেই কি ? তুমি তো প্রতিটা ছাপের ওপর তৈরী করবে ব্যারিকেড ...
স্পর্শের ওপর, গন্ধের ওপর, তোমায় চেয়ে দেখার ওপর, তোমায় বলা আমার কথাদের ওপর, চলভাষ প্রেরিত চুমুর শব্দের ওপর, এক একটা আখাম্বা সৌধ নামিয়ে দেবে অম্লানবদনে ... আমি প্রতিটি নতুন আদরের আগে খুঁজে যাব অনাবিষ্কৃত অপাপবিদ্ধ ভূভাগ ...



তুমি আমার ক্লিশে প্রকাশিত আদ্যিকালের আকাশ আর মুক্তি, ভুলভাল যত
বেহায়াপনা হ্যাংলামো আর উল্টোপাল্টা অনাবশ্যক ... তুমি আমার আদেখলে সব ভালোলাগার অসহ্য দেখানেপনা ... তোমাকে তোমার শুভনামে ডেকে ওঠা হোলোনা আজও, অথচ মনে মনে যে ডাকি কতবার... তোমার ছবি যতবার আমার চোখ পড়ে ততবারই আদরভাসি... অথচ একটি শীৎকারও নাভি কাঁপিয়ে কন্ঠনালী সাঁতার দিল না আজও... আমাদের যাপন কত যে ইচ্ছে স্বপ্নবাহিত ... কত যে ফ্যান্টাসি যাপন জলে আমাদের স্বপ্নেরা ভেসে গ্যাছে ... কত যে স্বপ্নে তুমি এসে এসে ফিরে চলে গ্যাছ ... কত যে অগোচরের আসা যাওয়ার পাশে পাশে তোমার আমার বেঁচে থাকারা হাঁটে ...



আমি তোমার ঠিকঠাক কত নম্বরী গুনতে গেলে তুমি নিজেও ভেবলে যাবে ... কোনো আইডেনটিফিকেশান মার্ক নেই আমার ... স্রেফ ভ্যাদভেদে আম ... আরও অনেক আরব্য রজনীর অন্যতম চাহনেওয়ালা... কোনো বিশেষ নামে ডাকিনা তোমায় তাই ...সাধারণ্যের ধূলিধূসরিত অনন্য চাহিদায় এটুকুই যা শোভন প্রলেপ ... আগুনের বৃত্তে আরেক অভিমন্যু কবে যেন কোন অজানিত মুহূর্তের তীব্রতায় সঁপে দিলাম আমার সমস্ত অগোছালো ... কে বলে, আর মুক্তি চাই ? এর চেয়ে মরণও বন্ধু বেশি, এর চেয়ে পটাসিয়াম সায়ানাইডও বেশি ভালবাসে যুগল অঙ্গুরীয়, এর চেয়ে ঘৃণ্য আত্মরতিও ভালবাসে ওষ্ঠ অধর ... 


1 comment: