1

কবিতা: শ্যামল সোম

Posted in









কবিতা



আজ ভালোবেসে লাশ হয়ে ভাসি
শ্যামল  সোম 



পাগলী ! এক বার পেছন ফিরে দেখ
এখন এই মেঘনা নদীর উতল জলে 
ঐ ভেসে যাচ্ছে  আমার গলিত শব-
ভালোবাসার কাঙালের লাশ ভাসে। 
শুধু  তোকে এই ভালোবাসার অপরাধে,
ওরা আমার হাতে পায়ে শেকল দিয়ে
বেঁধে জোর করে এনেছিল গভীর বনে
গাছের সাথে বেঁধে চাবুক দিয়ে মেরেছিল।
আমার সারা শরীর বেয়ে ঝরছিল রক্ত 
কখন কোনদিন কোন বিচার হলো না--
আমার এই নীরব ভালোবাসার অপরাধের,
তোকে ভালোবাসার বিনিময় আমি কখন 
কোনদিন কিছুই চাই -নি, কখন তোর কাছেও
যাই-নি, যদি খালি হাতে ফিরিয়ে দিস আমায়--
এই ভয়ে-অভিমানে দূর থেকে ভালোবেসেছি।
যে ভালোবাসা ভগবানের দান; সেই ভালোবাসা 
তাঁকে না দিয়ে- ফুলের মতো তোকে দিয়েছিলাম-
পাগলী আর তুই সেই ভালোবাসা হেলায় হারিয়ে 
ফিরে চলে গেলি, তারপর ঐ ওরা রাতের আঁধারে
এলো শানিত তলোয়ার আর শেকল হাতে নিয়ে--
এখন ও আমি তোকে ভালোবেসে শব হয়ে ভাসি -
আমার, সবার চির-ভালোবাসার দেশে ঐ মেঘনার জলে

1 comment:

  1. নমস্কার ঋতবাক:
    সবাইকে জানাই অভিনন্দন কল্যাণ হোক আপনাদের সবার জীবন।
    বহুদিন পরে মনে পড়ে সেই একই বোনের কথা। ভালোবাসার
    সোপান সাহিত্যে** ঋতবাক *** সাফল্যের শীর্ষে পৌঁছে যাক এই আমার পরারথনা।

    ReplyDelete