2

কবিতা: মৌ দাশগুপ্তা

Posted in




কবিতা 



কাগজ 
মৌ দাশগুপ্তা


কড়কড়ে  খসখসে সাদা ত্বক, কিন্তু বহুবর্ণের রক্ত আমার,
লাল নীল সবুজ … রামধনু রঙ ছাপিয়ে আরও কত…
কলমের খোঁচায় ক্ষতের পর ক্ষত টিঁকে আছে আজও
রঙীন শুকনো দাগ নিয়ে,
আমি রক্ত মেখেছি, অশ্রু, ঘাম এমনকি ঘৃণার থুথুও,
আবেগে সম্পৃক্ত হয়েছে আমার আনকোরা সাদা শরীরটা ।
মন পেয়েছি কি?
ঠোঁটের আলতো স্পর্শ পেয়েছি,
রঙীন ঠোঁটের দাগ সিলমোহরর মত এঁকে নিয়েছি বুকে
কিশোরীর সদ্যস্ফীত দেহগরিমা ছুঁয়ে গেছি নিঃসঙ্কোচে,
প্রেমের বারতা নিয়ে ঘুরেছি এই হাত থেকে ওই হাত,
এই চোখ থেকে ওই চোখ,
কিন্তু মদনদেবের কৃপার ছিঁটেফোটাও পাই নি।

সুখবর, কুখবর বয়ে এনেছি,
রাজ্যের খরাখবর ছড়িয়ে বেড়িয়েছি এ পাড়া ও পাড়া,
বাগদেবীর প্রসাদধন্য হয়েছি, লক্ষ্মীর সেবাতেও পিছপা হইনি।
হিসাবনিকাশ রেখেছি,
বুকের মাঝে লুকিয়ে রেখেছি পরস্মৈপদীধন,
শিশুর সারল্যমাখা নৌকা হয়ে বর্ষার কাদাজলেও দেখেছো আমায়।

ব্যাবহারের পর তোমরাই আমায় দুমড়ে মুচড়ে ছুঁড়ে ফেলেছ,
আবর্জনার স্তুপ থেকে পথের ধুলোয় ঘুরে বেড়িয়েছি,
পায়ে পায়ে মাড়িয়ে গেছ কতবার।
কাগজ কুড়ানির হাতে বিকিয়ে গেছি,
দাউদাউ করে জ্বলেছি আলো আর উষ্ণতার প্রয়োজনে।
ছাই হয়ে মাটিতে মিশেছি,কার্বনডাইঅক্সাইড হয়ে বাতাসে,
বৃক্ষজাতা আমি, দহনশেষে তাই ফিরে গেছি উৎসের অণ্বেষনে।

2 comments:

  1. ভাবনার গভীর ব্যঞ্জনা চেতনার আপাদমস্তকে ছড়িয়ে দিলো মৌ-এর 'কাগজ'। শুভেচ্ছা।

    ReplyDelete
  2. বৃক্ষজাতা আমি, দহনশেষে তাই ফিরে গেছি উৎসের অণ্বেষনে। --- এই লাইনটাতে কেঁপে উঠলাম । শুভেচ্ছা ।

    ReplyDelete