1

কবিতা - শুভংকর ঘোষ রায়চৌধুরী

Posted in


কবিতা


সখ্য

শুভংকর ঘোষ রায় চৌধুরী





কবিতা কী করে রাজনৈতিক হয় বলো তো?
কবিতা তো প্রেম শুধু, ক্ষণেক যৌবন।
যেমন, খাতা আর কলম নিয়ে বসলেই
আমার মনে হয়,
আজ তুমি জারুল রঙা একটা তাঁত শাড়ি পরে
আমার ঘরে আসবে,
এসেই চশমাটা পরিপাটি খুলে রাখবে
টেবিলের ওপর,
আমার কোনও একটা খসড়ায় সামান্য চোখ বুলিয়েই বলবে, “কিস্যু হয়নি”।
বলেই একটু হেসে যেন বাতাসেরও
অন্তরা লেগিয়ে বলো,
“তবে আমি ভালোইবাসি”…
এটুকু কবিতা নয়, বলো?
এটুকুই কাব্য নয়?
এরই জন্য বেঁচে থাকা…




যে যাই বলুক না কেন,
তোমার ওই ক্লান্তিমাখা, কথা-না-বলা
বিকেলটা শুধু আমার জন্য রেখো।
বহুদিন গেল,
পরস্পরের সমস্যা জেনে আর কাজ নেই,
সমস্যা থাকবেই;
থাকবে না শুধু পাশে বসার এই সময়টুকু
ফুরোতে ফুরোতে সে’ও একদিন
আমাদের দেখা-না-হওয়ার মতোই
অমর হয়ে যাবে।
তাই, বিকেলটা শুধু পাশে থাকো,
দেখা-হওয়া ফুরোতে দিও না।




সখ্য ছুটি। পাগলাটে এক সুরের আদল
সখ্য তোমার হিসেব মতো পৌঁছে যাওয়া
ক্যাফের মুখে খানিক আগেই। আমার পথে
তখন কেবল পূর্বাভাসে ঝড়ের হাওয়া।

অপেক্ষা আর হাতঘড়িরা সন্ধি করে,
বন্দী করে আমায় তোমার স্মৃতির ঘরে
স্মরণ–তাকে রশির প্যাঁচে যতই বাঁধি
সখ্য-সোহাগ পোষ মানে না আপন-পরে।

1 comment:

  1. কবির লেখাকেও, থুরি ,কবিচিত্ত হতে উৎসারিত শব্দবন্ধকেও "ভালোইবাসলাম"।💐

    ReplyDelete