0

কবিতা - সৌম্য বন্দ্যোপাধ্যায়

Posted in


কবিতা


স্বপ্ন উধাও
সৌম্য বন্দ্যোপাধ্যায়


ছাতায় আড়াল দিয়ে কৃত্রিম গাম্ভীর্য্যে চলে যেতে চেয়েছিলি ৷৷
স্কুলের ব্যস্ততা দেখিয়ে প্রায় দৌড়োতে গিয়ে ভুলতে বসেছিলি চল্লিশ পেরিয়েছিস বেশ কয়েকটা বসন্ত আগে ৷
সামনের চুলগুলোয় বেশ পাক ধরেছে দেখলাম,
যে চোখগুলো ছিল স্মৃতিমেদুরতায় আক্রান্ত ,তাদের ঢেকেছে দামী ফ্রেমের চশমা ,
চেহারায় বেশ একটা ভারিক্কী ভাব ৷
যে তুই হরিণীর মতো চলনে মন্ত্রমুগ্ধ করে রাখতিস আমায়, বেশ খুঁড়িয়ে হাঁটিস আজকাল,
শুধু একটা ব্যাপার রয়ে গেছে আজও, আজও তুই আইশ্যাডো, মাস্কারা লাগাস ৷৷

সবচেয়ে অদ্ভুত কি লাগলো জানিস!

আমাকে এড়িয়ে তোর চলে যাওয়া, আর তোর চোখের অদ্ভুত তিক্ত একটি হাসি ৷
এ হাসি আমার কাছে আজ আর দুর্বোধ্য নয়, সুখের মুখোশে দুঃখের এ ছদ্মবেশ আমি আজকাল বেশ বুঝি৷ আমি কিন্তু আজও তোর সাথে মাঝে মাঝে একলা হয়ে যাই ৷৷

আর তুইতো জানিস, একলা হয়ে আমি তোকে নিয়ে দিকশূন্যপুরে চলে যাই ।।

আমায় একটা কথা বলতো, এভাবে ছদ্মসুখ দেখানো কি দুঃখ নিয়ে বেসাতি নয়?
দুঃখবিলাসী বলে আমার বদনাম আছে, তবু ছদ্মসুখের কারবারী নই৷৷
তাই তোর আজকের এই পরিবর্তিত রূপ আমার মনের পর্দা থেকে মুছে দিলাম,
সেখানে আমার চেনা পুরোনো সাদাকালো তুইই থাক টিকে, যে ছাতা নয়, বৃষ্টি ভালোবাসে,
বাস্তবের কঠোর পৃথিবী ছেড়ে দিকশূন্যপুরে থাকতে ভালোবাসে ।

0 comments: