0

বইপোকার বইঘর - অনিন্দিতা মণ্ডল

Posted in


বইপোকার বইঘর
অনিন্দিতা মণ্ডল



উপন্যাস - ত্রিধারা 
লেখক - ইন্দিরা মুখোপাধ্যায় 
প্রকাশক - ধানসিঁড়ি 

লেখিকা ইন্দিরা মুখোপাধ্যায়ের এটি দ্বিতীয় উপন্যাস। প্রথম কলাবতী কথা। সেটি পড়ে ভালো লেগেছিল। তাই এই রচনাটি সম্বন্ধে প্রত্যাশা বেশিই ছিল। বলা বাহুল্য নিরাশ হইনি। লেখিকার প্রাচীন কাল ও সভ্যতার উন্মেষ নিয়ে অনুসন্ধিৎসা এই উপন্যাসের পাতায় পাতায় ছড়িয়ে। কিন্তু আধুনিক জীবনের দ্বন্দ্বও যেন আমাদের চিনিয়ে দেয় লেখিকা বর্তমান সম্পর্কেও নিস্পৃহ নন ।
উপন্যাস আবর্তিত হয়েছে তিন প্রজন্মের তিন নারীকে ঘিরে। এদের জীবনে একটি আশ্চর্য সমাপতন। প্রত্যেকের মাতৃত্বকে ঘিরে এক রহস্য। অদ্ভুত ভাবে অনুষঙ্গে উঠে এসেছে মধ্যপ্রদেশের ভীমবেটকা গুহা। অনেকে অনেক অর্থ করবেন, আমার মনে হয়েছে মধ্যম পাণ্ডবের অনার্য বিবাহ এবং একটি প্রান্তিক স্রোতধারা কিভাবে যেন ভারতবর্ষের মূলস্রোতে মিলে গিয়েছিল। এখানে তার একটি সমকালের প্রতিফলন। এই উপন্যাসের দ্বিতীয় যে প্রতিপাদ্য, মাতৃত্বের অধিকার একটি প্রাকৃতিক অধিকার। এর সণ্গে মিশে আছে আমাদের প্রাচীন কালের মাতৃতান্ত্রিক সভ্যতার বীজ। জননী যেখানে প্রকৃতির নির্বাচিত। সৃষ্টি ধারণ ও পালনের একক ক্ষমতার বাহক। 
উপন্যাসটি সুখপাঠ্য। তবে আপাতসুখকে সরিয়ে গভীরতর পর্যবেক্ষণের দাবী আছে তার। পাঠক মাত্রই সেই দায় স্বীকার করবেন। 
এই ধারার উপন্যাস লেখকের মেধা ও মননের পরিচয় বহন করে। 


বইটির মুদ্রণে যত্নের ছাপ পরিস্ফুট। ভালো কাগজ ও নির্ভুল ছাপা নজর কাড়ে। প্রচ্ছদে দেখা যায় তিনটি ধারা অরণ্য বনরাজির পাশ দিয়ে বয়ে গিয়ে কখনও মিলেছে, কখনও বা স্বতন্ত্র ধারায় বয়ে গেছে। সুন্দর প্রচ্ছদ।

0 comments: