0

ধারাবাহিক - সুবল দত্ত

Posted in


ধারাবাহিক


প্রতিস্রোত
সুবল দত্ত


॥২১॥ 

কে বলেছে তোমরা নিরালম্ব, নেই কোনো প্রতিস্রোতে সফল উদ্ধার?/ চিনেছে বিরূপ স্রোত ডাকছে জল, আবার সংসার 

গোরাচাঁদ 

সৌমজিত ওয়াশরুমে যাবার অছিলায় বাইরে বেরিয়ে গেছে এটা গোরাচাঁদ বুঝতে পেরেছিলেন। বিশাল টেন্টের নিচে অতি মার্জিত রুচিসম্পন্ন মিটিংরুম তখন একেবারেই নিঃশব্দ। সেইসময় উনি শুনতে পেলেন অতি ক্ষীণ অথচ স্পষ্ট ভারী বুম বুম মর্টার শেলের বিস্ফোরণ। থেমে থেমে। প্রায় দশমিনিট ধরে চলল। সৌমজিত আসছে না কেন? গোরাচাঁদ ভীষণ উত্কণ্ঠিত হয়ে উঠলেন। ছটফট করতে লাগলেন। সেরগেই সেটা ওয়াচ করছিল। ধামসার বিপদ সংকেত ঘণ্টা চার পাঁচ আগেই থেমেছে। সেটাতে বার বার একটাই ম্যাসেজ অনেকক্ষণ ধরে ছড়াচ্ছিল। খেড়িয়া শবর গোলগো ভুনিয়া সান্ডি গিদি নাগো ঢেলকি সব উপজাতিদেরই বলা হয়েছিল, তোমাদের সমূহ বিপদ। তোমাদের বস্তি উচ্ছেদ করার জন্য আজ প্রচুর কামানের গোলা বর্ষণ হবে। তোমরা যদি প্রাণে বাঁচতে চাও তো বিশ্রামবেলার (দুপুর) আগেই দুধ ঝর্ণার পাশে বড় ময়দানে তোমাদের ঘরের জিনিসপত্র নিয়ে জমায়েত হও। কিন্তু বেশকিছুক্ষন প্রায় ঘণ্টা তিনেক পরই আরএকটা ড্রাম ম্যাসেজ ঘোষিত হয়েছিল সকলে যেন অন্য একটি বিশেষ জায়গায়, একটা খাড়া উঁচু স্লেটের মতো মসৃণ চ্যাটালো পাথরপাহাড়ের উল্টো দিকে বন্ধ গুহামুখের কাছে যেন যায়। দুধ ঝর্ণার পাশের মাঠে কেউ যেন ভুলেও না যায়,এই সাবধানতা বারবার ম্যাসেজে বলা হয়েছিল। এই জায়গাটি গোরাচাঁদকে বারবার কাছে টানে। স্বপ্নে কল্পনায় যখনতখন।কিন্তু একবারও সেখানে যাওয়া হয়ে ওঠেনি। কিন্তু চোখের সামনে ওই সম্মোহক জায়গাটি স্পষ্ট ফুটে ওঠে। মন আকুপাকু করে ওঠে। যেন সেখানে কিছু ছেড়ে এসেছেন তিনি। কবে? কিভাবে? কি আছে সেখানে? ম্যাসেজটি তো পেরোর। সিওর,নো ডাউট। কিন্তু সেখানে সে সকলকে কেন ডাকলো? তার উদ্দেশ্য মহত্‍ এ বিষয়ে কোনো সন্দেহ নেই। কিন্তু কেন?

সৌমজিত মুখ মুছতে মুছতে ফিরে এলো। ও নিশ্চয়ই হেভি শেলিংগ যা আগেই আদেশ দিয়ে রেখেছিল তা বন্ধ করার ম্যাসেজ পাঠালো কিংবা কামান দাগা আরোও জোরালো করতে অর্ডার দিয়ে এলো। আবার হয়তো সরকারের অনুমোদন নিতে চেষ্টা করে এলো। কিছুই সম্ভব। গোরাচাঁদের একটিই প্রচ্ছন্ন অভিমান ভিতর থেকে ঠেলে উঠতে চাইছে। এতোদিন পর নিজের পিতাকে দেখেও তার এতোই নিরাসক্ত নিস্পৃহ ভাব?ও একবারও তাঁর মুখের দিকে তাকালোনা পর্যন্ত। গোরাচাঁদের মুখে গালাগাল আসেনা। তবু তাঁর মনে হলো খুব চিত্কার করে গাল দিতে। ইউ বাস্টার্ড শুওর সন অফ আ বিচ! কিন্তু সৌমজিতের মুখ দেখে সঙ্গে সঙ্গে সেই চিন্তা উবে গেল। মুখ ভয়ে কাগজের মতো সাদা হয়ে গেছে। হাত কাঁপছে। এমনিতেই মুখে বয়েসের ছাপ পড়েছে দেখা যাচ্ছে স্পষ্ট। সংসারী হয়েছে কি না বোঝা যাচ্ছেনা। ঘন ঘন মুখ মোছা, কাঁপা কাঁপা হাতে কাগজ ওঠানো,ধপকরে বসে পড়া কপালে ঘাম ফুটে উঠেছে এইসব দেখে গোরাচাঁদের মনেহলো কিজানি স্ট্রোক হলো নাতো? এইসব দেখে গোরাচাঁদের অপত্য স্নেহ ভীষণ ভাবে মাথা চাড়া দিয়ে উঠল। তিনি টেবিলে রাখা জলের গেলাসের ঢাকনা খুলে জলটা ওর দিকে বাড়িয়ে দিলেন। সৌমজিত মাথা নিচুকরে জলটা নিয়ে একনিঃশ্বাসে খেয়ে ফেলল। কিন্তু কিছুই বললনা। সারগেই সেটা ওয়াচ করলো।

তাঁবুর ভিতরে নিঃশব্দতা বিরাজমান। এখন আর গোলাগুলি চলছেনা। এলাকার প্রান্তদেশে প্রায় কুড়িমিনিট ধরে চলছিল হেভি মরটারিং। তাঁবুর ভিতরে সারগেই,দুজন সার্জেন্ট,সৌমজিত ও তার সহকারী ইকবাল কয়েফ এবং গোরাচাঁদ। কারো মুখে কথা নেই। অধর্য সারগেই উঠে দাঁড়িয়ে কিছু বলতে যাবে,সেইসময় বয়স্ক বিগ্রেডিয়ার সাহেব,সুবেদার ও ল্যান্সনায়েক হাতে একটা কাগজ নিয়ে ঢুকল। বিগ্রেডিয়ার সৌমজিতকে যথারীতি মিলিটারী সৌজন্যমূলক কায়দায় স্যালুট করে তার সামনে টেবিলে কাগজটি রাখলেন। সেটা পড়ে সৌমজিতের ফর্সা মুখ টকটকে লাল হয়ে উঠলো। চোখ লাল করে তাকালো বিগ্রেডিয়ারের দিকে। ওই চিঠিতে কি লেখা আছে সেটা জানতে খুব ইচ্ছে হচ্ছিল গোরাচাঁদের তবে একটুপরেই সেটাও জানা হয়ে গেল। বিগ্রেডিয়ার খুব শান্ত স্বরে ধীরে ধীরে বললেন, আজকের মহড়ার স্থগিতাদেশটি যে সরকার থেকে এসেছে,সেটা তো কোনো ইউনিটের কাউকেই তো জানিয়ে দেননি স্যার। উপরন্তু কামানের গোলাবর্ষণ হয়েও গেল। সরকারের আদেশ অমান্য করে জানমালের যা ক্ষতি হয়েছে তার রেসপন্সিবিলিটি কে নেবে স্যার? এটা খুবই ডেলিকেট ম্যাটার। বিশেষ করে এটা আদিবাসী এলাকা। এমনকি যে ইউনিটকে আপনি অর্ডার করেছেন,সেই টুকড়ি ফৌজ এখনো একশনে। এখনো আপনি মোবাইলে ওদের বিরতির আদেশ দিতে পারতেন। ওদের কোর্টমার্শেল হলে আপনিতো পারবেননা বাঁচাতে? তাই এইসবের সম্পূর্ণ দায় আপনার। স্টে অর্ডার থাকা সত্ত্বেও যাদের যাদের আপনি যে আজ একশনে নামতে বাধ্য করেছেন সেটা লিখিত রেকমেণ্ড করুন। এই দাবীতে তারা এই চিঠি লিখেছে। আপনি এলাউ করুন স্যার। 

সৌমজিত এবার কাউকে কিছু না বলে সটান উঠে আবার বাইরে ওয়াশরুমে চলে গেল। সারগেই তার এই আনফেয়ার এটিচ্যুডে ভীষণ উশখুশ করছে বাইরে বেরোবার জন্য, গোরাচাঁদ সেটা লক্ষ্য করলেন। সৌমজিত অবশ্য পাঁচমিনিট পরই ফিরে এলো। হাতে একটা টাইপকরা নোটিশ। সহজভাবেই সবারকাছে একটা এপোলজি চেয়ে নিলো তার এই আনফেয়ার বিহেভিয়ারের জন্য। বিগ্রেডিয়ারের দিকে নোটিশটি বাড়িয়ে দিয়ে বলল,আজ এখন থেকে এক ঘন্টা পর একটা এমারজেন্সি মিটিং ডাকা হচ্ছে এই ময়দানে। সব ইউনিটের সবাইকেই থাকা চাই। আপনি নিজে এটার মনিটারিং করুন। আর হ্যাঁ। মর্টার শেলিং বন্ধ হয়ে গেছে। কোনো জান মালের ক্ষতি হয়নি। আপনারা নিশ্চিন্ত থাকতে পারেন। আপনাদের কোনো জবাবদিহি কারোর কাছে করতে হবেনা। ভয় নেই কারো চাকরি যাবে না। সৌমজিত এবার সারগেই এর দিকে তাকালো। মৃদু হেসে হাত বাড়িয়ে দিল। ওর হাত ধরে ইনিয়ে বিনিয়ে অনেক রকমভাবে ক্ষমা চেয়ে নিল। সারগেইয়ের হাত ছেড়ে এবার সরাসরি গোরাচাঁদের দিকে তাকাতেই গোরাচাঁদের বুকের ভিতরটা মোচড় দিয়ে উঠলো। তাকিয়ে দেখলো সৌমজিতের মুখের ভাবের কোনোরকম পরিবর্তন নেই। সেই একরকম কাঠ কাঠ ধাতব নিস্পৃহ ভাবলেশহীন মুখ। ওর নিশ্চয়ই ভেতরে জোর প্রদাহ। নাম পজিশন অর্থ প্রতিহিংসা মেটানো সব ভেস্তে গেল এই বুড়োর জন্য। আর গোরাচাঁদের অন্তরে কি জ্বালা কম? যে মানুষটি তার সামনে তার চোখে চোখ রেখে অপরিচিতের মত কথা বলতে চাইছে তার শরীরে তারই রক্ত? তারই ঔরসে জন্ম? যার জন্যে দুনিয়ার আলো দেখছে,যার কোলে পিঠে মানুষ হয়েছে তাকেই কিনা ভিনমানুষ ভাবছে? কিংবা শত্রু? এমনো নিমকহারাম কেউ হতে পারে?

সৌমজিত গোরাচাঁদের দিকে তাকিয়ে বলেই যাচ্ছে কিন্তু তাঁর কানে কিছুই ঢুকছিল না। কয়েকটি টুকরো টুকরো কথা উনি বুঝতে পারলেন। ও বলছিল, আমাদের কাছে সরকারের রেকর্ড নথিপত্র সব আছে যে পুরো শিমুলিয়া উগ্রবাদী অধ্যুষিত এলাকা। সরকার আদেশ আমাকে দিয়েছে এই এলাকা বিপদ মুক্ত করার। সে আজ নয় কাল করবই। ওই কালো নোংরা হিংস্র জংলী আদিবাসীগুলোকে... শুনুন মিঃ দাস....। আর কিছু গোরাচাঁদের মাথায় ঢুকলো না। সজ্ঞাহীন হয়ে লুটিয়ে পড়লেন। 

0 comments: