0

বইঘর - গ্রন্থকীট

Posted in








বইঘর


বইয়ের খবর
গ্রন্থকীট





বইয়ের নাম : ধূসর যাপন
লেখক : সোমঙ্কর লাহিড়ী
প্রকাশক : ঋতবাক
বিনিময় মূল্য : ২০০ টাকা

বুলেটের শিস। রক্তের গন্ধ। বোমার আগুন। খুন। ষড়যন্ত্র। এক ভিন্ন যাপন কথা। এক বাস্তব যা চোখের আড়ালে থাকে। সাদা নয়। কালো নয়। জীবনের রঙই তার রঙ। এ যাপন ধূসর যাপন।

রহস্য-রোমহর্ষ। লোভ। কাম। নানা বাঁক ও মোচড়। রতন-বিল্লা-রাম ঠাকুর-আলিবাবা-জীবন সাহা-চায়না-মায়া। এদের যাপন। ধূসর যাপন। থ্রিলার। হুডানিট নয়। ক্রাইম ডাজ্‌ নট্‌ পে কি না, তা নিয়ে লেখক খুব একটা ভাবিত নন। এ বইয়ের ছত্রে ছত্রে শিহরণ। এককথায় আনপুটডাউনেবল্‌।



বইয়ের নাম : ঠিক বারোটা
লেখক : কর্ণ শীল
প্রকাশক : ঋতবাক
বিনিময় মূল্য : ১৭৫ টাকা

অন্য রাস্তায় যেতে কিসের ভয়?... সাজুর খিদে মেটে কিসে?... মাছ শিকার করতে গিয়ে গা হিম কার?... কার ঠোঁটের কোণে লেগে থাকে মানুষের রক্ত-মাংস? ...

ঠিক বারোটা-র হাড় হিম করা কথাবিশ্বে উত্তর মিলবে। এক ডজন গল্পের সংকলন এ বই শুধু একটা বই নয়। এ হলো জমাট বাঁধা আতঙ্ক। রাতের বেলা এই বই পড়া মানা।

ভয় বা আতঙ্ক এই দুটো শব্দকেই হরর কথাটা দিয়ে বোঝানো যায়। ল্যটিন horreere থেকেএসেছে এই ইংরিজি শব্দ। এর অর্থ হলো মাথার চুল খাড়া করিয়ে দেওয়া আর কাঁপুনি ধরানো। তার মানে, যে ধরণের গল্প পড়লে ভয়ে কাঁটা হয়ে, আমরা কাঁপতে থাকব, তাই হলো সার্থক ভয়ের গল্প। ঠিক বারোটা সব রকম অর্থে ভয়ের গল্পের সংকলন।






বইয়ের নাম : আম্মা এবং...
লেখক : রাজা ভট্টাচার্য
প্রকাশক : ঋতবাক
বিনিময় মূল্য : ২০০ টাকা

আম্মা এক বাস্তব চরিত্র। আম্মা এক প্রতীক। নিষ্কলুষ শৈশবের প্রতীক। যার চোখে বড়দের জগতের অসঙ্গতিগুলো সব ধরা পড়ে। আম্মা চিরকেলে মা। আম্মা চিরশিশু। বাস্তব জগতের আম্মা বড় হয়ে গেলেও লেখার দুনিয়ায় তার বয়স বাড়ে না। তাই, তার দিব্যদৃষ্টিও অটুট থাকে। আম্মা এবং –এ আম্মা একা নয়। তার বন্ধু বান্ধবরাও হাজির। তারা আমাদের দম চাপা পৃথিবীতে এক ঝলক তাজা বাতাস আনে। এই বই লেখকের কলম শুদ্ধ করার প্রক্রিয়ার নাম। এই বই পড়া মানে গঙ্গা স্নান।





বইয়ের নাম: চিতে ডাকাত ও অন্যান্য
লেখক : সরিৎ চট্টোপাধ্যায়
প্রকাশক : ঋতবাক 
বিনিময়মূল্য : ২০০ টাকা

দুটো অণু উপন্যাস, চোদ্দটা গল্প আর চোদ্দটা অণুগল্প। নানা রঙ, নানা গন্ধ, নানা স্বাদ। সব মিলে একটা নাম – জ্যান্ত জীবন। বাস্তব যাপন। ভাষার মায়াতুলিতে বাস্তবকে মায়ায় ভরে এই বই। মায়া মানে মমত্ব, মায়া মানে জাদু। বাস্তব উপাদান, লেখকের সমানুভূতি আর ভাষার সুদক্ষ প্রয়োগ – তিনে মিলে চিতে ডাকাত ও অন্যান্য এক সৃষ্টির নাম। মানুষের সম্পর্কের জটিলতা, জীবন-রাজনীতি-ইতিহাসের কথোপকথন আর লেখকের অভিজ্ঞতার প্রসার থেকে উঠে আসা বাস্তববোধ এক ভিন্ন মাত্রা দিয়েছে বইটিকে।

0 comments: