0

বইপোকার বইঘর - অনিন্দিতা মণ্ডল

Posted in


বইপোকার বইঘর 
অনিন্দিতা মণ্ডল


মানুষের কল্পনাশক্তি কত দূর যায় তার কিছু কিছু উদাহরণ আমরা রূপকথার গল্পে পেয়ে থাকি। ঠাকুরমার ঝুলির মতো সেসব গল্প আমাদের শৈশবের চেতনভূমিকে এমন করে গড়ে দেয় যে বড় হয়ে বাস্তবের কঠিন সীমারেখার মধ্যে থেকেও কেউ কেউ মনের সেই দেওয়ালকে যখন তখন ভেঙে দিই সরিয়ে দিই। এখানে লক্ষ্য করার মতো কথা হলো, কেউ কেউ। সবাই নয়। 

কিন্তু সেই বাস্তবের সঙ্গে সম্পর্কহীন, নিরর্থক শৈশবের কিচিরমিচির কি প্রাপ্তবয়স্কদের যাপনে বিন্দুমাত্র ছায়া ফেলে? আমরা ত বড়দের জন্য রূপকথা ভাবিনা! বড়রা বাস্তবের সঙ্গে লড়াই দিতে দিতে রূপকথার সব মায়া সব রং হারিয়ে ফেলে। সাতটা রঙের বাইরে যে কত রং! টের পাওয়া হয়না আর। 

এরকম ভাবনায় স্থির থাকি, আর তখনই হাতে আসে বইটি। Stardust। লিখেছেন Neil Gaiman। এ সময়ের একজন দিকপাল। তাঁর কল্পনার জগতে বড়রাও স্বচ্ছন্দে পা ফেলতে পারে। তাঁকে নিয়ে, তাঁর সৃষ্টি নিয়ে সমসময়েই পণ্ডিতেরা আলোচনা শুরু করে দিয়েছেন। এ যুগের অন্যতম শ্রেষ্ঠ লেখক তিনি। 

আলোচ্য বইটি একটি রূপকথা। যেখানে তারার টুকরো নারী আর মাটির পুরুষ একে অন্যের ভালোবাসায় জড়িয়ে যায়। তাদের কত না অদ্ভুত সংলাপ! কি অবিশ্বাস্য তাদের দৈনন্দিন যাপন! অথচ পাঠক কখনো অবিশ্বাসের হাতছানিতে দৌড়ে যান না। কল্পনা ও বাস্তবের এই মিশ খাওয়া যে আমাদের মধুর স্বপ্ন! আমরাও যে চাই ওই রূপকথার টুকরো! নেমে আসুক আমাদের জীবনে। যেমন এসেছিল ত্রিস্তানের জীবনে। তার জন্য যুদ্ধ চললে ক্ষতি কি? 
এবারের পছন্দ এই বইটি।

0 comments: