0

বইঘর - গ্রন্থকীট

Posted in


বইঘর


বইয়ের খবর
গ্রন্থকীট


বইয়ের নাম : কাকও গান গায়
রচনা : দেবপ্রসাদ মিত্র
নির্মাণ : চিরায়ত প্রকাশন প্রাইভেট লিমিটেড 
বিনিময় মূল্য : ৪০টাকা। 

ছোট্ট বই। ছোট ছোট গল্প। ছোট বেলার মধ্যে দিয়ে চলা। আবার পুরো ছোট বেলাও নয়। কয়েকটা গল্প আছে যেগুলো একটু বড় না হলে পুরোপুরি বুঝবে না তুমি। 'কাকও গান গায়' গল্পের ইংরিজি বলা কাকটাকেই ধরো। শালিখের সঙ্গে ঝগড়ার সময় নোটেশন, মিনিম, ক্রোচেট, কোয়েভারের কথা বলে। শালিখের কমপ্লেক্স জন্মায় কাকটা ইংলিশ মিডিয়ামের বলে। আবার, বেড়ালের হাত থেকে শালিখকে বাঁচিয়ে, তাকে বাংলা গান শেখানোর প্রমিস করে কাকটা। বল তো? দেখনি এমন বন্ধু? তোমার চেনা দুনিয়াটাই একটু বদলে দেখায় বইটা। পড়ে নিও। পলাশের হারিয়ে যাওয়া 'বাড়ি'র গল্প পড়ে আমার বুক ভারী হয়ে উঠেছিল। তোমারও যদি ওঠে, একসঙ্গে খুঁজতে বেরোব।


বইয়ের নাম : রঘুবংশের কথা
রচয়িতা : শুকদেব সিংহ
নির্মাণ : চিরায়ত প্রকাশন প্রাইভেট লিমিটেড
বিনিময় মূল্য : ৪০টাকা। 

তোমাদের জন্য উপেন্দ্রকিশোর লিখেছেন রামায়ণ আর মহাভারতের কথা। কুলদারঞ্জন লিখেছেন বেতাল পঞ্চবিংশতি আর কথাসরিৎসাগর। অবনীন্দ্রনাথ বলেছেন কালিদাসের শকুন্তলার গল্প। এবার পেলাম 'রঘুবংশের কথা'। কথামুখ বলছে : 
'মহাকবি কালিদাসের নাম তোমরা বোধহয় শুনিয়াছ? ভারতীয় কবিদের ভিতর তিনি একজন সেরা কবি। ...কালিদাসের মহাকাব্যের নাম রঘুবংশ। শ্রীরামচন্দ্রের ঠাকুরদাদার বাবা রঘুরাজের বংশধরদিগকে লইয়া এই কাব্য রচিত হয়। 
এখন তোমাদের সেই রঘুবংশের কথাই বলিতেছি।'

অতি সুললিত ভাষায় তুমি পড়ে নেবে দিলীপ, রঘু, অজ, দশরথ, রাম, কুশ, ...প্রমুখের কথা। তারপর বড় হয়ে আসল বইটা পড়বে। পড়বে তো?


বইয়ের নাম : ঘুম তাড়ানি ছড়া
রচয়িতা : তপন চক্রববর্তী 
নির্মাণ : চিরায়ত প্রকাশন প্রাইভেট লিমিটেড 
বিনিময় মূল্য : ৪০টাকা। 

'ভূত নেই ভূত নেই, নেই জুজুবুড়ি,
ভূতের কাহিনী শুধু আছে ঝুড়ি ঝুড়ি
আঁধারে মনের ভুলে শুধু পাও ভয়, 
ভূত নেই জেনে রেখো, ভূত কিছু নয়।' 

বইয়ের নাম 'ঘুম তাড়ানি ছড়া'। তোমার মনের ঘুম ভাঙাতে চায় এ বই। বলতে পারো ছড়ার আড়ালে তোমায় কিছু কাজের কথা বলতে চায়। যাতে তুমি সজাগ থাকো। তবে একটা মুশকিল আছে। শেষ ছড়াটা দেখ : 

'রোজ সকালে মুগুর ভাঁজে পালোয়ান সে বড়,
ডন বৈঠক কুস্তি ঘুঁষি সব কিছুতেই দড়। 
ঘাটতি কিছু নেই শরীরে ঘাটতি শুধু মাথায়
শৈশবে সে মন দেয়নি পড়ার বইয়ের পাতায়।
সেই নিয়ে তার দুঃখ বড়, বললে - খোঁকাবাবু,
পড়াশুনোর লড়াই হলে তোমার কাছেই কাবু।'

কী বুঝছ? তুমি বাঙালি ভদ্রসন্তান। তোমার কাজ মস্তিষ্ক চালনা। শরীরচর্চা অবাঙালি ছোটলোকের ব্যাপার। লেখাপড়া করে তুমি গাড়ি ঘোড়া চড়বে। বাবু বলে সেলাম পাবে। ভুলেও এই কাজটা কোরো না। সবল দেহ আর জোরালো মন দুইই তোমার চাই। আর কক্ষণও ভদ্রলোক-ছোটলোক এই কথার প্যাঁচে পড়বে না। দেখবে, সত্যিকারের বড় হয়ে উঠবে।

0 comments: