0

কবিতা - নিরজিতা শ্রীনিবাসন

Posted in


আমি বিজযী, আমি বিশ্বজয়ী
আমি চাঁদকে করেছি জয়
আমি শ্রেষ্ঠ বিজ্ঞানী
এই মোর পরিচয়
দূর দিগন্তে আমি পাঠিয়েছি মোর দূত
বিক্রম নাম তার, সে অতি নিখুঁত
সৌরজগতে জুটী নাই আর
যাত্রা পথে আসে নাই কোনো বাধা তার

চাঁদকে করেছ জয়, অতি উত্তম
কবি হেঁসে কয়
আর সে মোর কবিতায় স্থান না পায়
কেমনে করি চাঁদের গুণগান
সে যে দেখি অতি সাধারন
নীরস প্রাণহীন রুক্ষ কায়
দিন কাল ক্ষণ সবই যেন তাতে অসহায়

প্রেমিক কাদিঁয়া বলে
এ কি বিপদ
রুপসী প্রেয়সী মোর
এতদিন জেনেছি
চাঁদপানা তার মুখ
কেমনে ডাকিব আজ
দেখিয়া চন্দ্রমার আসল রূপ
শত ক্ষত দেহ ভরি অতি রুক্ষ মুখ
প্রেমিকা মোর রুঠিবে বেজায়
উপমা চন্দ্রমার যদি রাখা হয়।

কোথায় সেই সুন্দরী রহস্যময়ী শশী
রূপকথার অপরূপা জগতের প্রতিবেশী
আসিবে কি সে শিশুর মায়ের ডাকে
সরোবরে তার প্রতিবিম্ব তেমনি কি
লাগে মনোহর গাছের ফাঁকে ফাঁকে
কেন সে ভিন্ন কল্পনার চাঁদ থেকে

হায় কবি, হায় প্রেমিক
কেন এ অনুশোচনা, কেনো এ দ্বন্দ্ব
চাঁদ তোমার চাঁদ আমার, চাঁদ অনন্ত
চাঁদ জগতের
সে আছে সাহিত্যে, গদ্দে, পদ্যে, আনন্দে
তাকে পাবে বিশ্ব ব্রহ্মান্ডে।

0 comments: