0

ঋতু ম্যাডামের রান্নাঘর থেকে - মৈত্রেয়ী চক্রবর্তী

Posted in

স্টাফড মাশরুম
 মৈত্রেয়ী চক্রবর্তী

উপকরণ  
বাটন মাশরুম, শুকনো করে রান্না করা মাংসের কিমার তরকারি, পেঁয়াজ, আদা, টমেটো, জিরে-ধনে গুঁড়ো, হলুদ, নুন, চিনি, শাদা তেল।

পদ্ধতি 
বাটন মাশরুমের বোঁটা ছাড়িয়ে বাটির মতো অংশটা গরম জলে ভিজিয়ে রাখতে হবে। জলটা বেশ ফুটন্ত গরম হলেই ভালো। এরপর, ওই স্টেমগুলো কুচো করে যেকোনো মাংসের কিমার সাথে মিশিয়ে, একটা বেশ শুকনো শুকনো তরকারি বানিয়ে নিতে হবে। মাশরুমের বাটিগুলো জল থেকে ছেঁকে তুলে হাল্কা করে ভেজে নিতে হবে। তারপর তরকারি এবং মাশরুম একটু ঠান্ডা হয়ে এলে মাশরুমের বাটিতে তরকারির পুর দিতে হবে। একটা ফ্ল্যাট প্যানে, পেঁয়াজ, আদা, টমেটো, জিরে-ধনে গুঁড়ো দিয়ে ঝোল বানিয়ে আস্তে আস্তে স্টাফড মাশরুমগুলো ওই ঝোলে বসিয়ে, আঁচ কমিয়ে ফুটিয়ে নিলেই রেডি। 
তরকারিটা কিন্তু নিরামিষও বানানো যায়, মাশরুমের স্টেম, আলু, ক্যাপসিকাম, এসব দিয়ে। 
মাশরুম গরম জলে ভিজিয়ে রাখলে রান্নার সময়ে জল ছাড়ে না। 
কিমার তরকারি

উপকরণ 
যে কোনো মাংসের কিমা, আলু, পেঁয়াজ, রসুন, আদা, টমেটো, জিরে-ধনে গুঁড়ো, গোটা গরম মশলা, তেল, নুন, হলুদ, চিনি, গোলমরিচ গুঁড়ো। 

পদ্ধতি 
কিমা সামান্য নুন দিয়ে সেদ্ধ করে রাখতে হবে। তেল গরম করে তাতে গোটা গরম মশলা ফোড়ন দিয়ে আলু ভাজতে হবে, মিনিট খানেক ভাজা হলে মিহি কুচি করে কাটা পেঁয়াজ, রসুন, আদা একে একে দিয়ে ভাজতে হবে। একটু পর সামান্য জলে গোলা ধনে-জিরে গুঁড়ো বা বাটা, টমেটো, নুন, চিনি এর মধ্যে দিয়ে আঁচ কমিয়ে ভাজতে হবে। মশলার সুগন্ধ বের হলে সেদ্ধ করা কিমা দিয়ে রান্না করতে হবে। পছন্দ মতো হয়ে গেলে গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে নামাতে হবে।


0 comments: