0

ধারাবাহিক - রঞ্জন রায়

Posted in


ধারাবাহিক


আহিরণ নদী সব জানে
রঞ্জন রায়



(২য়) 

বাপ কা নাম দুকালু অউ গাঁও কা নাম ছুরি, 
ভালু সংগ লড় গইস বাহাদুরিন টুরি। 

(ছুরি গাঁয়ের সাহসী মেয়ে বাবার নাম দুকালু, 
ওর সঙ্গে পাঞ্জা লড়ে হার মেনেছে ভালু।) 

ছুরিকলাঁ বা বড়ো ছুরি গাঁয়ের লোকগুলো বড়ো বিটলে। তাদের মধ্যে সেরা হলো দুই মানিকজোড়—শিবু আর রসেলু পটেল। এরা দুজন আবার গাঁয়ের ঠাকুরদেবের থানে পূজো দিয়ে ‘সখি’ পাতিয়েছে। অর্থাৎ এরা নিজেদের নাম ধরে না ডেকে ‘সখি’ বলে ডাকবে। আর আপদে বিপদে ডাকলে সবার আগে দৌড়ে যাবে। এরা কেউই ‘ঠলহা’ বা অকম্মার ঢেঁকি নয়। একজনের কাজ বিভিন্ন দোকানে নানা ধরনের চালের যোগান দেওয়া তো আরেকজনের বাসরাস্তার মোড়ে চা-ভাজিয়া- নিমকি- জিলিপির দোকান, ইদানীং ঘুগনি-পাঁউরুটি ও পাওয়া যাচ্ছে। আসলে কোরবা ছুরি বাসরাস্তার ওপর মাত্র পাঁচ কিলোমিটার দূরে খুলে গেছে ইন্ডোবার্মা বারুদ ফ্যাক্টরি; বানায় নাইট্রোগ্লিসারিন। ওখানকার বেশ কয়েকজন কর্মচারি বাসা বেঁধেছে এই গাঁয়ে। ওই ছোকরার দল সকালে ডিউটি যাওয়া ও ফেরার পথে এখানেই নাস্তার পাট চুকিয়ে নেয়। 

সে যাই হোক, গাঁয়ের লোক এদের দু’জনকে ভয় পায়। এদের প্রিয় বিনোদন লোকের পেছনে লাগা। তাই দু’জনকে একসঙ্গে দেখলেই লোকে আশংকায় ভোগে— আজ কিসকী ইজ্জত উতারেঙ্গে ইন দোনোঁ, কৌন জানে!আজ দুপুরেই ওরা ডাক্তারবাবুর যা হাল করল বলার মত নয়। 

গাঁয়ে সবেধন নীলমণি একজন ডাক্তার – চন্দ্রকান্ত কাশ্যপ, লোকের মুখে চান্দু ডাগদর। তিনি ডিপ্লোমা নিয়েছেন আয়ুর্বেদে,কিন্তু করেন এ্যালপ্যাথি। তবে কেউ ওঁর নামে লোকঠকানোর অপবাদ দিতে পারবে না। নিজের সাইনবোর্ডে গোটা গোটা করে লিখে দিয়েছেনঃ 

+ জনতা দাওয়াখানা + 

ড: চন্দ্রকান্ত কাশ্যপ, (আর এম পি) নং ৩৭১৯ 

হম সেবা করতে হ্যায়, 

ঈশ্বর চাংগা করতে হ্যায় 

সোজা করে বললে – ওষুধ আমি দিচ্ছি, কিন্তু সারিয়ে তোলা ভগবানের হাতে। কিন্তু ওঁর কম্পাউন্ডার ভুরুয়া সদনলাল বা ধলা সদন বলে – ঈশ্বর চাংগা করতে হ্যায়, হম নাংগা করতে হ্যায়। লোকে হাসে, কিন্তু জানে কথাটা সত্যি নয়। উনি খুব বেশি দাম নেন না, গরীবগুর্বোদের বাকিতে চিকিৎসা করেন আর অসুখ বেড়ে গেলে সোজা কোরবা শহরের জেলা হাসপাতালে নিয়ে যাবার পরামর্শ দেন। 

ওঁর শ্বশুরবাড়ি মধ্যপ্রদেশের শাহডোল শহর থেকে শালাবাবু এসেছেন সপ্তাহখানেক হ্ল। সংগে এনেছেন দিদির জন্যে শাড়ি,জামাইবাবুর জন্যে স্যুটের কাপড়-- রেমন্ড কোম্পানির—আর ভাগ্নে-ভাগ্নির জন্যে জামাকাপড় আর খেলনা। কাল দুপুরবেলা ডাক্তারবাবুর বাড়িতে হুলুস্থুল বেঁধে গেল। রেগে অগ্নিশর্মা শালাবাবু স্যুটকেস গোছাচ্ছিলেন। রাত্রের ট্রেনেই বাড়ি ফিরে যাবেন, তার জন্যে এক্ষুণি বড়োরাস্তায় গিয়ে কোরবা যাওয়ার বাস ধরতে হবে। দিদির বাড়িতে অন্নগ্রহণ তো দূর, ঊনি জলগ্রহণ ও করবেন না। হলো কী,কেউ বুঝতে পারছে না। 

অনেক সাধ্যসাধনার পর জানা গেল যে একটু আগে অড়হরের ডাল, লালভাজি, পোস্তর বড়া, মুরগির মাংসের ঝোল আর রায়তা দিয়ে দু’থালা ভাত সাঁটিয়ে ঊনি গেছলেন মোড়ের মাথায় মিঠেপাত্তি পান খেয়ে মুখের স্বাদ আর আইঢাই ভাব ঠিক করতে। সেখানে দুই অপরিচিত ব্যক্তি নিজেদের মধ্যে গুজগুজ ফুসফুস করছিল। কানে এল যে ডাগদর নিজের শালাবাবুকে নিয়ে ভারি পরেশান। শালা এসেছে দিদিকে গিফট দিয়ে দু’দিনে নিজের শহরে ফিরে যাবে, কিন্তু এ যে নড়বার নাম করছে না। সাতদিন হয়ে গেল,দুবেলা মাছ-মাংস-মিষ্টি সাঁটিয়ে চলেছে! দিদিও আহ্লাদের ভাইকে মাথায় তুলেছে। ওরা ভেবেছে কী! এটা কি ধর্মশালা নাকি? একটু চক্ষুলজ্জাও নেই? 

হতভম্ব ডাগদরবাবু হাতজোড় করছেন—ওরে ছোটু, তোকে আমার বিয়ের সময় ছোট্টটি দেখেছি। আমি কি এরম বলতে পারি? 

ভবি ভোলে না, শালাবাবু নিজের কানে শুনেছে যে! শেষে উনি নিজের ছেলের মাথায় হাত রেখে কসম খেলেন। 

কিন্তু মনের ধন্দ ঘোচে না; দুজন অচেনা লোক খামোখা মিথ্যে বলবে কেন? শেষে ডাক্তারগিন্নি ভাইকে শুধোলেন—কেমন দেখতে রে সেই লোকদুটো? একটা লম্বা আরেকটা বেঁটে? 

--- হ্যাঁ দিদি! দুটোই ধুতি পরা, লম্বুটা সাদা ফুল শার্ট আর বেঁটে পাজামার সঙ্গে নীল হাফহাতা। দুজনেই চপচপ করে পান চিবুচ্ছিল আর পিক ফেলছিল। 

আররে-এ-এ! সমস্বরে সবাই বলে উঠল,-- এ তো দুই ভাঁড়, শিবু আর রসেলু! 

ডাগদরবাবু রেগে আগুন তেলে বেগুন! গাঁয়ের বুড়ো কোতোয়ালকে বললেন ব্যাটাদের কান ধরে নিয়ে আস্তে। পনের মিনিট পরে খবর এল ওরা একঘন্টা আগেই বিলাসপুর যাবার বাসে চড়ে বসেছে। 

এইসব ঝামেলা মেটাতে গিয়ে ওঁর দুপুরের খাওয়াদাওয়া যখন শেষ হলো তখন বেলা বাজে তিনটে। বিছানায় লম্বা হয়ে কখন চোখ জুড়ে গেছল টের পান নি। ঘুম ভাঙল কম্পাউন্ডারের ডাকে। চোখ যেন আঠা দিয়ে সাঁটা। ওকে বললেন এবেলায় আর ডিস্পেনসারিতে বসবেন না। ওই যেন ম্যানেজ করে নেয়। কিন্তু ভুরুয়া সদনলাল নড়ে না। দুটো সিরিয়াস কেস এসেছে। বাপ আর মেয়ে। ভালুকের হামলায় ক্ষতবিক্ষত, মেয়েটার জ্ঞান আছে। ওর বাপের অবস্থা সংগীন। কোরবা হাসপাতালেই পাঠাতে হবে, ট্র্যাক্টরে চাপিয়ে চব্বিশ কিলোমিটার। তবে প্রাথমিক চিকিৎসাটুকু ডাকতার কাশ্যপকেই করতে হবে। পেইন কিলার, বেটাডাইন দিয়ে ক্ষত পরিষ্কার করা আর অন্ততঃ পেনিসিলিন সুঁই দেওয়া। 

ডাকতারবাবুর ঘুম উধাও। কম্পাউন্ডারকে সব তৈরি করতে বলে উনি পাঁচমিনিটে অকুস্থলে হাজির। ঘন্টাদুইয়ের মধ্যে সমবেত গ্রামবাসীদের ভিড়, আশংকার মাঝে ঋক্ষরাজের শিকার বাপ-বেটি আগাপাশতলা মিশরের মমির মত ব্যান্ডেজ বাঁধা চেহারায় বাঁশের ডুলিতে শায়িত অবস্থায় সরপঞ্চ সঝলাকুমারের ট্র্যাক্টরএর ট্রলিতে করে কোরবা সরকারি হাসপাতালের উদ্দেশ্যে রওনা হয়ে গেল। সমবেত জনতা জয়ধ্বনি দিল—জয় হো কোসগাই মাতা! জয় হো বাঢ়রাণীকে! আপন বেটা-বেটি লা রক্ষা করো মহতরি! দয়া করো! 

কোথা থেকে হাজির হয়েছে গাঁয়ের দুই বিদুষক শিবু ও রসেলু। বোঝা গেল ওরা গাঁ ছেড়ে পালায় নি। লুকিয়ে ছিল ডাক্তারের রাগ পড়ার অপেক্ষায়। এবার ওরা গলা তুলল—জয় হো কুমারসাহেব কে! যো মুফত কে আপন টেরাক্টর লা আসপাতাল লে জায়ে বর দিস। জয় হো ডাক্তার কাশ্যপকে, যো ইলাজবর ইঞ্জেকশান লগায়ে বর একো পইসা নহি লিস। 

কুমারসাহেবের জয়, যিনি ওনার ট্র্যাক্টর মিনিমাগনায় মরণাপন্নদের হাসপাতালে নিয়ে যাবার জন্যে দিয়েছেন। ডাক্তার কাশ্যপের জয়, যিনি ওদের চিকিচ্ছের জন্যে এক পয়াসাও নেন নি, এমনকি ইঞ্জেকশানেরও না। 

এভাবেই ওরা সকালবেলায় বেয়াড়া ইয়ারকির জন্যে মাপ চেয়ে সন্ধি করে নিল। খুশি কুমারসাহেবও। ছুরির রাজপরিবারের এই সেজ বা সেজলাকুমারের একটাই লক্ষ্য, প্রজারা ওঁকে দেবতা মনে করুক। আফশোস, বড়ো ভাই মানে যুবরাজ সাহেব হলেন হাড়কিপটে। সকাল আটটায় স্নান করে ঘাড়ে পাউডার লাগিয়ে উনি এসে দাঁড়ান বাসরাস্তায় রসেলুর চায়ের দোকান ও ইতয়ারুর পানঠেলার সামনে। এর তার সঙ্গে খেজুরে গল্প জুড়ে দেন এই আশায় যে কেউ এককাপ চা খাইয়ে দেবে, কেউ একটা পানামা সিগ্রেট অফার করবে। 

তাই দেখে বিদুষক সহেলু ফুট কাটে—দেখে মা শ্যামসুন্দর, পাদে মা ঢেমকাউয়া! 

দেখলে পরে কেষ্টঠাকুর, 

পাদলে লাগে ঘেয়ো কুকুর। 

কিন্তু সেজোকুমার? অন্য গল্প। উনি হলেন –দিল দরিয়া, গাঁড় সমুন্দর। 

সমুদ্রহৃদয়, 

তবু পাছা ফেটে যায়। 

তবে বিরক্ত হয়েছে কম্পাউন্ডার ভুরা সদনলাল। সাধারণতঃ ইঞ্জেকশানের পয়সার বেশির ভাগটা ওর পকেটে যায়।

0 comments: