0

বইঘর - গ্রন্থকীট

Posted in


বইঘর



বইয়ের খবর 
গ্রন্থকীট



এক আশ্চর্য জাগরণের ইতিকথা
অলকরঞ্জন বসুচৌধুরী

১৯০৫ সালে অখণ্ড বঙ্গ প্রদেশকে দু’ টুকরো করার প্রশাসনিক সিদ্ধান্তের বিরোধিতায় যে আন্দোলন শুরু হয়েছিল। সেই স্বদেশী আন্দোলন যে শুধু বাঙালিরই নয়, তামাম ভারতবাসীর জাতীয় জীবনে যুগান্তর এনেছিল, তিলক, গোখলে, লাজপতরায়, গান্ধী প্রমুখ সর্বভারতীয় নেতারাও তার স্বীকৃতি দিয়েছিলেন। আজকের প্রজন্মের কেউ কেউ হয়তো এ কথা জানেন, কিন্তু আজকের বাঙালিদের অধিকাংশেরই স্বদেশী আন্দোলন সম্পর্কে ধারণা নিতান্তই ভাসা ভাসা। কি ভাবে এই প্রতিরোধ এক সর্বাত্মক গণআন্দোলনের চেহারা ধরে বাঙলার বাইরে সারা ভারতে ছড়িয়ে পড়ে, কি ভাবে ছাপ ফেলে সাহিত্য, চিত্রকলা, সঙ্গীত, শিল্প, শিক্ষা – সমস্ত ক্ষেত্রে, তার খোঁজ আজকের তরুণ বাঙালি কতটা রাখে! স্বদেশী, স্বরাজ, বিদেশি বর্জন আর জাতীয় শিক্ষা- এই শব্দগুলো কি ভাবে সে যুগে সারা দেশের মন্ত্র হয়ে উঠেছিল? কি ভাবেই বা সেই অত্যুগ্র জাতীয়তাবাদ রূপ নেয় সশস্ত্র বিপ্লববাদের? পরবর্তী যুগের রাজনৈতিক ঘটনাক্রমে স্বদেশী আন্দোলনের প্রভাব আর প্রেরণাই বা কতটা? পদে পদে এই সব জিজ্ঞাসার সম্মুখীন হন এই আশ্চর্য জাগরণের ইতিবৃত্তের পাঠক!

এই সব সঙ্গত আর সময়োপযোগী জিজ্ঞাসা নিয়েই নাড়াচাড়া করা হয়েছে অলকরঞ্জন বসুচৌধুরীর ‘ স্বদেশী আন্দোলনঃ প্রেক্ষাপট ও ঘটনাপঞ্জী’ বইটিতে, সে সঙ্গে যুক্ত হয়েছে ১৯০৪ সালে বঙ্গবিভাজনের প্রস্তাবের সূচনা থেকে ১৯১১ সালে বঙ্গভঙ্গের সিদ্ধান্ত ফিরিয়ে নেওয়া পর্যন্ত আট বছরের [১৯০৪-১১] প্রায় সাতশো ঘটনার এক আকর্ষণীয় কালানুক্রমিক বিবরণী!

দীর্ঘ অনুসন্ধান ও শ্রমসাধ্য সংগ্রহের ফসল এই সংকলনে পাওয়া যাবে জানা-অজানা, স্বল্পজ্ঞাত কত না ভাস্বর চরিত্র, ঘটনা, রচনা ও অভিভাষণের এক সম্যক উদ্‌ঘাটন! ভারতের রাজনৈতিক ইতিহাসে সর্বপ্রথম কি ভাবে একটি গণ আন্দোলন সাম্রাজ্যবাদী শাসককে পিছু হঠতে বাধ্য করে, সেই গৌরবময় ইতিহাসের কালানুক্রমিক চলচ্ছবি ধরা হয়েছে ক্ষীণতনু এই বইয়ের দুই মলাটের মধ্যে। বাঙালির ইতিহাসের সেই ঘটনাসংকুল আট বছরের এমন কোনো কালপঞ্জী বাংলাভাষায় এর আগে সংকলিত হয়েছে কিনা, আমাদের জানা নেই। শুধু গবেষকজনের সহজ ব্যবহারযোগ্য রেফারেন্স-বই হিসেবেই নয়, সাধারণ পাঠকের জন্যও আমাদের অবিস্মরণীয় অতীতের এ এক আশ্চর্য উদ্‌ঘাটন!

মূল্য- একশো টাকা।
প্রকাশক- ‘প্রকৃতি ভালোপাহাড়’ –এর পক্ষে –
পূর্ণেন্দুশেখর মিত্র
যোগাযোগঃ- এ/ ৮১, নিউ রায়পুর রোড, কলকাতা- ৮৪।
[ ফোন- ৮৬৯৭৬ ৬৯৫২৫]
প্রাপ্তিস্থানঃ- ১। ‘কত কথা’ , ১/১, রমানাথ মজুমদার স্ট্রিট, কলকাতা- ৯ 
[ফোন- ০৩৩-২২৪১২৯২৬, ০৩৩-২২৪১৮৮০৯]
২। ‘ধ্যানবিন্দু ‘ , কলেজ স্ট্রিট’, কলকাতা।
৩। ‘ক্যাম্প’, ঐ, ঐ।







পরিচিতি- “আমার নিরাশ্রিত দেবতা’ / মালবিকা মুখোপাধ্যায় 

মূল্য- ১২০ টাকা।

প্রকাশক- অসময় প্রকাশনী
[যোগাযোগ- www.osomoy.com

পরিবেশকঃ- সন্দীপ বুক সেন্টার
১৫, বঙ্কিম চ্যাটার্জি স্ট্রিট, কলকাতা- ৭৩।


'আমার নিরাশ্রিত দেবতা' একজন অটিস্টিক মানুষের মায়ের সংগ্রাম ও মনস্তাত্ত্বিক বিশ্লেষণ সংক্রান্ত হৃদয়গ্রাহী ও মর্মস্পর্শী কাহিনী। এই ধরণের মানুষদের প্রতি সামাজিক অনীহা, অসংবেদনশীলতা, স্বার্থান্বেষী চিকিৎসা জগতের বিবেকহীনতা, কখনও বা ঔদাসিন্য, তথাকথিত অবতার বর্গের প্রবঞ্চনা, কিছু বেসরকারি প্রতিষ্ঠানের নাম কেনার প্রচেষ্টা এবং আরও অনেক জটিলতা থাকা স্বত্বেও  কেমনভাবে এক মহিলা সমস্ত প্রতিকুলতার বিরুদ্ধে সংগ্রাম চালিয়ে যান, এ তারই কাহিনী। প্রতিটি ঘটনা মর্মান্তিক সত্যি। যদিও নাম, কাল, পাত্র কিছুটা বদলানো। কাহিনীর বারবার মোড় বদলানো পাঠককে বেঁধে রাখে।  










0 comments: