0

কবিতা - শঙ্কর বন্দ্যোপাধ্যায়

Posted in





কোনোকিছু বদলায় না তো
জানতাম এই সব
সূর্য ওঠা, মানুষ মিছিল
মোরগের গান কিম্বা শালিখের স্তব ।

জানতাম একদিন চলে যেতে হয়
তুমি, আমি, আগে-পরে কোন একজনে
একটু কি তাড়াহুড়ো করেছো সুজন
কি জানি কি দুঃখে, কিম্বা কোন অভিমানে !

কোন ফাঁকি ছিলোনা কখনো
কোন ফাঁকও না
তবু কেন এত তাড়া,
এত যন্ত্রণা !

বলেছিলে – ‘পৃথিবীটা বড় দ্রুত বদলে চলেছে,
ভালবাসা বোকার বিকার’
ছুঁড়ে দেয়া কথাগুলো কাকে বলেছিলে ?
আমি নয়, আমি নয়, অন্য কেউ আর ।
তবুও আমার চোখে সেদিনও শ্রাবণ

আজও দুই চোখ ছলোছলো
সেদিন আমার মনে উচ্ছল জোয়ার
আজ খেয়া ঢেউয়ে টলোমলো ।

কখনো তাকিয়ে দেখি পৃথিবীর আনাচ-কানাচ
সারাদিন বয়ে যায় কাজে-কর্মে ছুতোয়-নাতায়
দুপুরে হঠাৎ ফোনে মনে হয় হয়তো বা তুমি
পোড়া রাত চেয়ে থাকে তুমি হয়ে চোখের পাতায় ।

যা ছিল, যেমন ছিল, সব যেন হারানো পুরোনো
পৃথিবী বদলে চলে তোমার কথার রেশ ধ’রে
আমাদের ফেলে আসা দিনগুলো ঝরে পড়া স্মৃতির পালক
আমি শুধু দগ্ধ হই তোমার আগুন সঙ্গী করে ।

0 comments: