0

কবিতা - কুমকুম বৈদ্য

Posted in


জ্যোতির্ময় কবে আমি সারা রাত জুড়ে ঘুমাতে পারব?
প্রতিটা দিনের শেষে কে যেন বলে যায় কানে,পেঁচার রক্ত বইছে আমার গায়ে
আমি চুপ করে বসে থা‍কি জানলার কার্নিশে দিই পা
সেই সব দেওয়ালি র দিন, ফানুস আর রকেটের রসনাই ঢেকে রাখে আকাশ
চোখের পাতার ঘুম পুড়িয়ে সমাধি দেয় পাঁচ মাইল দূরে
হাওয়া কেটে শ্বাস নিতে যাই আকাশের গায়ে
আমার প্রচণ্ড শীত করে জ্যোতির্ময়
কবে আমি শুধু এক ঘুমে রাত পার করব?

একবার সন্ধ্যাবেলা আকাশের দিকে তাকিয়ে তারা খসা দেখতে পেয়েছিলাম
কোথায় যে পড়ল সে, কুড়িয়ে পেলে তার বদলে
ওষুধের দোকান থেকে ঘুমের ওষুধ কিনতাম -প্রেসক্রিপ্‌শন ছাড়া
মাঝে মধ্যে মধ্যরাতে শুধু তোমাকে ছুঁতে চেয়ে হাউ হাউ করে কাঁদি অনেকক্ষণ
বেমালুম ভিজিয়ে ফেলি বালিশে লুটানো এলো চুল
তারপর চুলের সোঁদা গন্ধে ঘোর লাগে আধো ঘুমে

এখন আমার পেঁচার মতো ছোঁ মেরে হঠাৎ ঠুকরাতে ইচ্ছা করে
ভালোবাসার গায়ে, দীর্ঘ একটা রাত
মানুষের পায়ের শব্দে লুকিয়ে ফেলি মাথা
কেন এই থেমে থাকা? বড় গহীন ব্যথা
কবে একটা রাত আসবে জ্যোতির্ময়
শুধু বালিশ জড়িয়ে ঘুম দেব টানা-

শুধু বালিশ জড়িয়ে ঘুম দেব টানা!

0 comments: