0

বইঘর - গ্রন্থকীট

Posted in

বইঘর


বইয়ের খবর
গ্রন্থকীট


পোস্টকার্ড গল্প
রাজা সিংহ
সম্পাদনা : পিয়ালী মজুমদার
প্রকাশক : খোয়াবনামা
বিনিময়মূল্য : ১৭৫টাকা

'পোস্টকার্ড গল্প'তে সংকলিত সব রচনাই গল্প নয়। আর কথা এগোনোর আগে ঠিক করে নেওয়া যাক গল্প বলতে আমরা কী বোঝাচ্ছি। যে নাতিদীর্ঘ কাহিনীতে প্রতীতি বা impression গুলি সংবদ্ধ হয়ে এক অখণ্ড রসানুভূতি সৃষ্টি করে তাই ছোটগল্প বলে বিবেচনা করছি আমরা। এই যুক্তিতে 'পোস্টকার্ড গল্প'-- এর 'টম অ্যাণ্ড জেরি শো', বা 'সু - কে চিঠি' জাতীয় রচনাকে আমরা আলোচনার পরিসরে আনছি না। তবে, একই সঙ্গে এও যোগ করছি যে মুচমুচে স্বাদু গদ্য বা মরমী রোমান্টিক গদ্যের উদাহরণ হিসেবে এগুলি প্রথম শ্রেণীর। বাকি গল্পগুলির মধ্যে কয়েকটি অনুষঙ্গ ফিরে ফিরে আসে। আমরা দেখতে পাই হিংসায় ক্ষুব্ধ এক মহাবিশ্বকে যেখানে ক্ষমতা ও নিপীড়নের বহুমাত্রিক উপস্থাপনা ( যেমন একুশ' গল্পে); যেখানে নির্মম প্রতিহিংসাপরায়ণতা প্রেমে শমিত হয় না (যেমন ' কিংবা নিছক প্রেমের গল্প'টিতে); যেখানে এক অন্ধ শক্তি মানুষকে টিপে মারে (যেমন 'পোকা' গল্পটিতে); সম্পর্কের ক্লেদ ভ্রূণহত্যা করে (যেমন 'নীল পাখিটা' গল্পে)। আবার আমরা পাই গভীর জীবনমায়ার সন্ধানও। তাই 'দেবতা'র মানবায়ন ঘটে, 'মহিষাসুর' অসুররূপ ছেড়ে মানুষ হয়ে যায়, আলোকপথযাত্রী কবি 'কবিতার গাছ' হন, নীল যন্ত্রণা 'প্রজাপতি' হয়ে পাখনা মেলে। এই বইয়ের তৃতীয় অনুষঙ্গটি আমাদের মন কাড়ে বেশী। আর আমাদের মনে হয় এই অনুষঙ্গ নির্মাণেই লেখকের ক্ষমতার সার্থকতম প্রকাশ ঘটেছে। তাঁর শৈশবের কাটিহারকে প্রেক্ষাভূমি করে যেকটি গল্প রচনা করেছেন তিনি সেখানে রূপ, রস, বর্ণ, গন্ধের অপরূপ সমাবেশে এক ওমে ভরা পৃথিবী স্পন্দিত। 'সংক্রান্তি'র পুলিপিঠের স্বাদ, 'মাসকাবারি'র চায়ের প্যাকেটের গন্ধ সে বিশ্বকে এতটাই মায়াবী করে যে 'বরফসাহেব'--এর হিংস্রতার কাহিনী গৌণ হয়ে পড়ে ৭৪ এর রেলওয়ে হরতালের প্রতিরোধ গড়ে তোলার কাহিনীর সামনে। আর এই বিশ্বেরই পটভূমিকায় লেখক রাজা সিংহ রচনা করেন তাঁর মাস্টারপিস 'শোক'। আমরা মুক্তকণ্ঠে বলতে চাই যে এটি আমাদের এযাবতকাল পড়া শ্রেষ্ঠ ছোট গল্পগুলির একটি। বাক পরিমিতি, নিখুঁত মাত্রাজ্ঞান, ক্লাইম্যাক্স--এর তীব্র অভিঘাত আমাদের কিছুক্ষণ স্তব্ধবাক করে রাখে। খণ্ড প্রতীতি সমূহ সংহত হয়ে যে অখণ্ড অনুভূতিটির জন্ম দেয় ইংরিজিতেই তাকে অভিহিত করার সুবিধে বেশী : Awe। সমীর সরকার কৃত প্রচ্ছদ ও অলংকরণে দৃষ্টিনন্দন এই বইটি অবশ্যই সংগ্রহে রাখার যোগ্য।



আবার বৃষ্টি নামল
দীপঙ্কর দাস
প্রকাশকঃ দিবারাত্রির কাব্য
কলকাতা- 700012

প্রশাসনের গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেও অবসর সময়ে কবিতার সঙ্গে সময় কাটান কবি দীপঙ্কর দাস। বাঁকুড়ার রাইপুরের বিডিও দীপঙ্কর দাসের প্রথম কাব্যগ্রন্থ 'আবার বৃষ্টি নামল' সম্প্রতি কলকাতা বইমেলায় প্রকাশিত হলো। কলকাতারই 'দিবারাত্রির কাব্য' থেকে প্রকাশিত এই কাব্যগ্রন্থের 64 পৃষ্ঠায় 55 টি কবিতা জায়গা পেয়েছে। সুন্দরবনের প্রত্যন্ত অঞ্চল গোসাবার জন্মস্থানের ছবি যেমন কবিতায় ফুটে উঠেছে তেমনই কর্মস্থল বাঁকুড়ার জঙ্গলমহলের অভিজ্ঞতাও অনায়াসে লিপিবদ্ধ করেছেন তিনি। আবার তাঁর কবিতায় 'মেঘ-বাদলের-রুপকথা'র বর্ণনাও করেছেন সুনিপুণভাবে। সুখপাঠ্য কবিতা, ফয়সল অরফিয়াসের প্রচ্ছদ ও অলংকরণ যুক্ত কাব্যসংকলনটি কবিতাপ্রেমী পাঠকদের ভালো লাগতে বাধ্য।



অনুগল্প পঞ্চাশ
প্রকাশক অভিযান পাবলিশার্স
লেখক সত্যবান বিশ্বাস
দত্তপুকুর ব্যায়াম সমিতি;দত্তপুকুর উঃ২৪পঃ। 

এসময়ের একজন উদীয়মান লেখক। আটপৌরে জীবনের কথা-কোলাজ; সমাজ ও ধর্মীয় জীবনের অন্ধবিশ্বাস, ইত্যাদি - তাঁর টুকরো টুকরো কাহিনীতে দারুণভাবে ফুটে উঠতে দেখা যায়। 

0 comments: