0

ঋতু ম্যাডামের রান্নাঘর থেকে - মৈত্রেয়ী চক্রবর্তী

Posted in








ভেজিটেবল চপ

বাংলার নতুন বছরে বানিয়ে ফেলুন বাঙালীর অতি প্রিয় ভেজিটেবল চপ। সম্পূর্ণ আমার নিজস্ব পদ্ধতি।

বিট, গাজর, ফুলকপি মিহি করে কেটে নিন বা কুরিয়ে নিন। গরম তেলে মৌরী ও কালোজিরে ফোড়ন দিয়ে কেটে রাখা সব্জিগুলি রান্না করুন। ঢাকা চাপা দিয়ে, একটু ঢিমে আঁচে রান্না করাই ভালো। নুন, হলুদ আর বেশ পরিমান গোলমরিচ গুঁড়ো দিয়ে রান্না করবেন। মিষ্টি দিলেও হয় না দিলেও চলে কারণ গাজর,বিট যথেষ্ট মিষ্টি স্বাদের হয়। কিছুটা চিনা বাদাম ভাজা বা কড়াইশুঁটি দিতে পারেন রান্নায়। আলু সামান্য দিতে পারেন, তাতে পুরটা যথেষ্ট আঠালো হতে সাহায্য করে। ভাজা মশলার গুঁড়ো বা মৌরী গুঁড়ো মিশিয়ে নিন রান্নার একেবারে শেষে।

পুর মনের মতো হলে, নামিয়ে ছড়ানো পাত্র ঢেলে ঠান্ডা করুন। একটা বাটিতে গাঢ় করে ময়দা গুলে রাখুন আর আরেকটি পাত্রে বিস্কুটের গুঁড়ো অথবা ব্রেড ক্রাম্ব। এর মধ্যে কিছু পরিমান শুকনো সুজি মিশিয়ে নিলে তেল টানবে কম। পুর ঠান্ডা হয়ে গেলে আপনার পছন্দ মতো পরিমান নিয়ে গোল অথবা লম্বা আকারের মুঠি তৈরী করে নিন। এরপর একটা করে মুঠি ওই ময়দার গোলায় ঢুবিয়ে তারপর বিস্কুটের গুঁড়োয় গড়িয়ে নিন। আবার একবার ময়দার গোলায় ঢুবিয়ে বিস্কুটের গুঁড়োয় গড়িয়ে নিন। এভাবে দু'বার করে করলে বাইরের কোটিংটা মজবুত ও খুব কুড়মুড়ে হবে।

বেশ গরম ডুবো তেলে ভেজে নিলেই রেডি। তবে, ছোট্ট একটা বুদ্ধি শেখাই, প্রথম দফায় হাল্কা করে ভেজে রাখলে চপ বেশ অনেকদিন থাকবে আর পরে গরম করার সময়ে দ্বিতীয় দফায় ভাজলে খুবই সুস্বাদু হবে খেতে। তেঁতুলের সস, টমেটো সস, পুদিনার সস বা কোনো সস ছাড়া চায়ের সঙ্গে সঙ্গত করতে এর জুড়ি নেই।



0 comments: