0

কবিতা - সর্বাণী গোস্বামী

Posted in




প্রতিদিনই তো মারছো আমাকে
কোন না কোনভাবে

একটু দাঁড়াও
একবারটি ভেবে দেখো দেখি
আমিই কি তুমিও নই ?

এই তালুতে দেখো
আজও জ্বলজ্বলে পেরেকের দাগ

সারা গায়ে শ্মশানের ছাই
মাথার এলোমেলো চুলে দুচারটি শুকনোপাতাও

গঙ্গার ধারে জীপ থেকে নামিয়ে দিয়ে একদিন বলেছিলে
"যা পালা তোকে ছেড়ে দিলাম"
মনে পড়ে?
পিঠে ঐ গুলির দাগে আজও তোমার বারুদগন্ধ

কত বার মুখোেশের আড়ালে অযাচিত হনন
বন্ধু ভেবে কতোবার ঠকেছি
প্রত্যাখান করে
কতবার যে অবলীলায় দরজা থেকে ফিরিয়েছো,
হিসেব নেই তারও
খুঁচিয়েছ কুপিয়েছ তো অগণিত বার

ঠোঁটের পাশে ঐ শুকনো রক্ত
দেখতে পাচ্ছ তো?

একা অন্ধকারে যখন অসহায়
তোমার ঐ হাত আমার আশ্রয় হতে পারতো
হয়নি
আর হয়নি বলেই শরীরে অজস্র ক্ষতচিহ্ন
নির্মম

এমনকি তুমিও চোখ তুলে তাকাতে পারছ না আর
আমি তো মরেছি মনেও
তোমার মন কি বেঁচে আছে আদৌ?
তোমার শিশুকে জিজ্ঞাসা কর বরং
কি দেখছে সে

আয়নায় একবার ভালোকরে দেখো
এইমুখ কিন্তু হত্যাকারীর নয়
এইমুখে আজও বাঁচার ঐকান্তিক আগ্রহটুকু লেগে আছে
তুমি আমাকে মৃত্যু দিয়েছো বহুবার
নাও বন্ধু
আমি তোমাকে বাঁচার ইচ্ছে দিলাম

আমার সুখ আমার প্রানের ভয় আমার জীবনকে ভালবাসা
আজ থেকে সবটুকু তোমার হোক

জীবসহস্র!

0 comments: