5

গল্প - ময়ূরী মিত্র

Posted in






গোষ্ঠ বণিকের কাছে আমার প্রথম প্রেমশেখা ৷ বা বলতে পারেন প্রেমদেখা ৷ গোষ্ঠ বণিক আমার ছেলেবেলার পাড়া বেলগাছিয়ার এক " Very Important " মুদি ৷ যীশুর স্কুলে পড়তাম তো ৷ ফলে যে কোনো মানুষকে ভালো লাগলেই তাকে বিভিন্ন ইংরাজি adjective কিংবা সাধু বাংলা শব্দে সাজিয়ে তোলা অভ্যেস করে ফেলেছিলাম ছোট থেকেই ৷ গোষ্ঠ মুদি তখন বেলগাছিয়া বাজারের একমাত্তর দোকানদার যে কিনা চাল ডাল গোটা হলুদ গোটা জিরে আর মুগ মটরের পাশাপাশি বাচ্চাদের জন্য কটি কাচের বোয়েম রাখত -যার একটায় মৌরী লজেন্স , একটায় জেমস লজেন্স , কড়মড় হজমী -এইসব থাকত ৷ ফলে দেখার প্রথম দিন থেকেই কাঁধ পাছাহীন কালো লোকটা আমার কাছে সাতসাগরের বণিক ৷ মাছবাজারের সমান্তরাল পথ দিয়ে বণিকের কাছে যেতাম ৷ ন্যায্য ও ফাউ লজেন্স ইজেরের পকেটের মধ্যে ভরতাম ৷ তারপর ওই পথ দিয়েই গটগট করে বাজার পেরিয়ে বাড়ি ৷ মাছ বাজারের দিকে চাইতামই না ৷ গোষ্ঠ বণিকের কাছে যাবার পথটুকু যেন তীর্থ করতে করতে যেতুম রে বাপু ৷ রান্নাঘরের হলুদ লুকিয়ে ঠাকমাকে বলতাম -হলুদ ফুরিয়েছে বলবে তো আমায় ! দাও একটাকার একটা নোট দাও ৷ খুচরো মোটে দিও না ৷ বণিক মোটে খুচরো পছন্দ করে না ৷ আর পিসীদেরও এত ওর দোকানে পাঠিও নি বাপু ৷ আমার বণিক আমার হাত থেকে টাকা নিতে পছন্দ করে ৷ গোটা হলুদের সঙ্গে একমুঠ মৌরী লজেন্স ৷ সে ব্যাপারে অবশ্য বণিকের ওপর নির্ভর করতুম না ৷ খাবলা মেরে তুলতাম লজেন্স ৷ মতে না মিললে গোষ্ঠ কাঁচা গালাগাল দিত সব্বাইকে ৷ মাছবাজার থেকে চপলা উঠে এসে বলত --আ মুখপোড়া ৷ বাচ্চাটা দুটো লজেন্স বেশী নিয়েছে তো গালাগালের ছিরি দেখো ৷ ঘাড় ঘুরিয়ে দেখতাম -চপলার কথায় গোষ্ঠ অল্প হাসত ৷ আমার হাড় জ্বলত ৷ আমি চপলার দয়া চাইতুম না ৷ আমার বণিকের মনোযোগ
অর্জন করতে ইচ্ছে হত বারবার ৷ চপলা যতবার আমার ফাউ লজেন্সের হয়ে ঝগড়া করেছে গোষ্ঠ তত লজেন্স আমাকে দিয়েছে ৷ ঐটুকু মেয়ে তখন আমি ! তাও মনে হত যোগ্যতায় হার হচ্ছে আমার ! হ্যাগো -যোগ্য হয়ে ওঠার কামনা কি জন্ম থেকেই জীবের থাকে গো ! নিজে যে অপদার্থ -এ কারুণ্যও চলে দৌড়ে দৌড়ে ৷ জীবনভর ৷

আর তাই তো গোষ্ঠ যখন লজেন্স চপলার হুকুমে আমায় বিলিয়েছে ,চপলার ওপর রাগ বেড়েছে আমার দুগুণ -তিনগুণ ৷ ওহ এই ব্যাপার তবে ! আমার বণিক তবে ভিনদেশে নাও নিয়ে চলে যাবে ! নারী তো দেশই বটেক ৷ আর আমি ছাড়া অন্য নারী ! সে তো ভিনদেশই হল ! তাই না ? আচ্ছা ! এবার থেকে চপলাই ফ্রি জেমস পাবে ! গজরাতে গজরাতেও গোষ্ঠর কাছে আমার যাওয়া বাড়ল ৷ মাছবাজারকে পাত্তা না দেওয়াও বাড়ল ৷ গোষ্ঠ ও মাছবাজারে পৌঁছনোর দুটো রাস্তা সমান্তরাল রাখতে যথাযথ নিষ্ঠাবান হলাম৷

কন্ঠে তুলসী মালা ঝুলিয়ে মেছুনী চপলাকে দ্বিতীয়বার বিয়ে করল গোষ্ঠ ৷ তখন অবশ্য মাথায় বেশ অনেকটা বেড়ে গেছি ৷ লাইফ সায়েন্স বইয়ে রেচন জনন পড়তে শুরু করেছি ৷ আমারও মুখের ভাষা ছিল তেমন কুচ্ছিত ৷ বিজ্ঞান পছন্দ করতাম না বলে রেচনকে বলতাম হাগা প্রক্রিয়া আর জনন ছিল পয়দা ৷শ্রেণী বিচারে বন্ধু করিনি কখনো।বিহারীও জুটেছিল কিছু আমার সঙ্গে ৷ পয়দা - মহব্বত এসব শব্দও ঢুকছিল মগজে ৷ তখন অবশ্য আমরা ইন্দ্র বিশ্বাস রোড ছেড়ে রাস্তার এপারে অনাথনাথ দেব লেনের ভাড়াবাড়ীতে চলে এসেছি।সেখানে আবার আমাদের শোবার ঘর থেকে বাজারের রাস্তার অন্য প্রান্ত দেখা যায় ৷ শুনতে পেতাম -ওই পথ দিয়েই বণিক আর তার ঢপের বউ চপলা বিকেলে বাড়ি ফেরে ৷ common toilet এ বডিস খুলে চান সারে গোষ্ঠর বউ ৷ পারুলদি ঘর মুছতে আসত ৷ ওই বলল মাকে ৷

--কী বেলাজ বউ বৌদি ৷ গরম লাগে বলে খালি বুকে আঁচল টেনে জল ঢালবি সব্ব অঙ্গে ! গোষ্ঠ সিঁড়িঙ্গে আবার দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখছে সেদিন ৷ তুই চলে যা ব্যাটাছেলেদের বাথরুমে ! তা না ! সঙ্গে গোটা দুই মদ্দ নিয়ে বউয়ের চান দেখছে আর হাসছে ৷ চপলার ভ্রূক্ষেপ নেই ৷ চান শেষ হল তো গোষ্ঠর নাকে রসকলি আঁকবে !

শীতল বিকেলের রস গড়াত পারুলদির শব্দ দিয়ে ৷ সব শব্দে চপলার চান আর চান ৷ চপলার বগলে সাবান মাখা , মাথায় রিঠে দেওয়া , পায়ের গোড়ালির ময়লা তোলার সময় দুদুর ঝাঁকানি ! উফ ! পারুলদিও কি কিছু কম অসভ্য কথা বলত !

মনে আছে পারুলদি যেদিন এত ডিটেলে চপলা গোষ্ঠর কথা বলল তার পরদিনই বাবাকে বললাম --বাবা খাটটা জানলার দিকে টেনে আন তো ! আহা ওই জানলা নয় ৷ এই যে ..এই বাজারের দিকের জানলা ৷ দেখো না বাবা -এ জানলায় কেমন কাকগাছ আছে ৷

আমার বাবাও তো তখন ছেলেমানুষ ! বল তোমরা ! সে বেচারী আমার উদ্ভট সন্ধির মানে না বুঝে জিজ্ঞেস করলে --কী সব বলিস রে তুই ? কাকগাছ মানে ৷ আমি বললাম -এ গাছে ভর্তি কাক ৷ তাই কাকগাছ বলে দিয়েছি বাবা ৷

কাকগাছের জানলায় আমাদের খাট ৷ আমারও শুরু হল কাকের ডাক শুনে গোষ্ঠ চপলার প্রেমকল্পনা ৷ ভোররাতে কাক ডাকে ৷ আমি ভাবি -চপলা গোষ্ঠর জন্য ডালের বড়া ভাজছে ৷ বড়া ভাত খেয়ে গোষ্ঠ দোকান যাবে আর চপলা চট বিছিয়ে নতুন মাছ বেচবে ৷ সন্ধেতে কাক ডাকে ৷ আমি ভাবি চপলা গোষ্ঠর সরু সরু চুলের গাছিতে তেল মাখাচ্ছে ৷ গভীর রাতেও তো কাক ডাকে বল !
আরে সে না ডাকলেও রাত তো কাককে ডাকতে পারে নাকি ! তখন কী করবি রে গোষ্ঠবউ ! বরটার ওই তো রোগা শরীর ! আর তুই এত নাদুসনুদুস বউ ! ইস ! মাগো মা !

--খাটে শুয়ে আমার ছেলেমানুষ বাপ মা দুটোর ওম নিতে নিতে হেসে কুটকুট হয়ে যেতাম ! বুঝলে গ ! এ হল গে- আর কল্পনা না করতে পারার হাসি ৷ ওই তোমরা যাকে কাব্যি করে বল কল্পনাতীত ৷ এক মানুষ তুমি হাজারবার দেখো -সে কিন্তু কল্পনাতীত থেকেই যায় -থেকেই যায় ৷

তাই তো ওই কাকগাছের ডালের ফাঁক দিয়ে একদিন দেখলাম -আমার বণিক মুখ থুবড়ে পড়ে যাচ্ছে ৷ সম্ভবত দোকানের ভাগ টাগ নিয়ে ঝগড়া ৷ আগের পক্ষের ছেলেগুলো বাপকে এনতার মারছিল ৷ মাকে নিয়ে দৌড়লাম ৷ ভিড় জমে গিয়েছিল ৷ সব লোক এই অবিবেচনার বিয়ের জন্য গোষ্ঠকে গালাগাল দিতে লাগল ৷ গোষ্ঠ একে রোগা তায় দাঁত ভেঙে তাকে আরো অদ্ভুত দেখাচ্ছিল ৷ চপলা ছুট্টে এল প্রায় সঙ্গে সঙ্গে ৷ হেগো কাপড়েই আমার বণিককে আষ্টেপিষ্টে জড়িয়ে নিচ্ছিল নিজের বুকে ... সব্বার সামনে ৷ মনে হচ্ছিল একটা কিছুর যেন স্রোত বইবে ৷ কিন্তু তেমন কিছু হল না ৷ গোষ্ঠর দড়ি লাগানো চশমাটা বড়ো যতনে আঁচলে মুছে চপলা এগিয়ে গিয়েছিল। চারিদিকে দোকানের বাটোয়ারা নিয়ে এত যে চিৎকার চলছিল , একটি কথাও কানে গেল কি চপলার ! রাতে চপলা-গোষ্ঠর ঘরে অনেক রাত অব্দি আলো দেখেছিলাম ৷ ওর ঘরের আলো কি এত সহজে নেভানো যায় রে অকম্মার দল ! একবার শুধু মনে পড়েছিল -চপল বউ আজ দশপুরুষের সামনে তার সাধের চানটা করেনি ৷

তারপর আর বছর দুই ও বাড়ি ছিলাম ৷ বাবা ঘুমেঘোরে বলে উঠতেন - কী দেখিস ? কাকগাছ ৷ নাকি গাছের আড়ালে??

মানুষ - মানুষ গো বাবা ৷ তুমি টের পাও না আমি মানুষ দেখি ! ও বাবা -- মানুষ কত্তরকম হয় গো বাবা !কাকমানুষ মানুষকাক ! আমি যে ঘুমের ঘোরে সবার নাকে মোমরঙের রসকলি কেটে যাই বাবা ৷

গোষ্ঠবণিক তুই পারিস বটে !
নিজ দেহে পুষ্টি নেই ৷
জোগাড় করেছিস জিওল মাছ ৷

5 comments:

  1. অসাধারণ !! এতো মরমী লেখা! মানুষ দেখার এই চোখ অক্ষয় হোক

    ReplyDelete
  2. "এক মানুষ তুমি হাজার বার দেখো সে কিন্তু কল্পনাতীত রয়েই যায়"..... সত্যিই তো সেই মানুষ সময়ের গতিকে পরিবর্তিত হতে ই থাকে.... আর তাই জন্য কল্পনার অতীত রয়েই যায়....💯💯👍👍


    ReplyDelete
  3. পড়লাম গল্পটি । গল্পে বেশ কয়েকবার মাছ বাজারের উল্লেখ আর গোষ্ঠ বনিকের মুদির দোকান উল্লেখ হয়েছে । উল্লেখ হয়েছে বিষম শরীরের মালিকের মধ্যেকার প্রেম । তাই আমার মনে হয়েছে বিষম শারীরিক গঠনের মানুষদের মধ্যেকার প্রেম কখনোই শারীরিক সম্পর্ক স্থাপনের পরিমাপের মধ্যে দিয়ে বিচার্য নয় । সেই কারণেই শারীরিক সম্পর্ক বা দৈহিক মিলনকে আঁষটে গন্ধ ওঠা মাছ বাজারের সঙ্গে তুলনা করেছেন লেখিকা । বোধের এই সূক্ষ্ম ও কৌশলী দিকটি যথেষ্ট প্রশংসনীয় । সেই কারণেই মানুষ কাক হয়ে উঠেছে । মানুষের মন ময়লা আবর্জনাকে ধারণ করেও কখনো কখনো যে শুদ্ধতার প্রতীক হয়ে ওঠে সেটা চপলার স্নান দেখার ঘটনা আর আহত স্বামীর জন্য স্ত্রীর ব্যথা জেগে ওঠার ঘটনার মধ্যে দিয়ে প্রমাণিত হয়েছে । মানুষ দেখা ও মানুষকে বোঝা হয়তো সেই কারণেই কল্পনাতীত । স্বামীর চশমা উঠিয়ে মুছে দেওয়ার ঘটনার মধ্যে দিয়ে চপলা কি সমাজের দৃষ্টি পরিষ্কার করার বার্তা দিয়ে গেলেন ? হয়তো বা তেমনটাই বলতে চেয়েছেন লেখিকা ! গোষ্ঠ আর চপলার ঘরের আলো যদি বোধের ও উন্নত মানসিকতার আলো হয়ে ওঠে তবে সেই আলো সহজে নেভানো যায় কিভাবে ! দারুন বার্তাবহ একটা লেখা যা পড়ে মুগ্ধতার রেশ রেখে গেলাম । লেখিকার কলমের প্রতি শ্রদ্ধা জানিয়ে গেলাম ।

    ( আকাশ নেরুদা , মণিপুর )

    ReplyDelete
  4. এ সম্পর্ক যেন বিনি সূতার মালা।

    ReplyDelete
  5. আহা, মানুষ চেনার কারিগর আমাদের লেখিকা তোমার চোখের কারিকুরি আমাকে অনেক অনেক কিছু দিল। । অনেক পেলাম। তোমার কলম অক্ষয় হোক।

    ReplyDelete