0

ঋতু ম্যাডামের রান্নাঘর থেকে - মৈত্রেয়ী চক্রবর্তী

Posted in







নিমকি

বড় নিমকি বা কুচো নিমকি দুটোরই ময়দা মাখাটা একই রকম করে হবে। ময়দাতে নুন, চিনি, কালোজিরে, জোয়ান, গোলমরিচ গুঁড়ো এইসব শুকনো উপকরণগুলো মিশিয়ে নিয়ে তারপর ময়ান দিতে হবে। ময়ানের পরিমান একটু বেশীই হবে। এরপর কিছুটা টকদই মিশিয়ে ময়দাটা মাখতে হবে। জল দিয়ে মাখা হবে না। বেশ কিছুটা সময় ধরে ঠাসতে হবে, তারপর ঢাকা চাপা দিয়ে মিনিট দশ পনের রেখে তারপর বেলতে হবে।

কুচো নিমকির বেলায় একটু বড় বড় লেচি কেটে রুটির মতো বেলতে হবে। রুটিটা কিন্তু খুব পাতলাও হবে না আবার খুব মোটাও থাকবে না। ছুরি দিয়ে নিজের পছন্দ মতো সরু সরু করে কেটে নিয়ে ভাজতে হবে। পাতলা করে বেললেও খুব খারাপ হবে না।

বড় নিমকির বেলায় ছোট্ট ছোট্ট লেচি কাটতে হবে। লুচি বেলে সেটাকে প্রথমে লাছা পরোটার মতো করে বেলতে হবে। (লুচির ওপর তেল ও শুকনো ময়দা ছড়িয়ে নিয়ে, জাপানী পাখার মতো ভাঁজ করে, পরে গুটিয়ে শামুক বানাতে হবে।) শুকনো ময়দা দিয়ে এই মিনি লাছা পরোটাটা বেলে একটু বড় করে নিয়ে তেকোনা পরোটার মতো বেলে নিয়ে ভাজতে হবে।

দু'রকম নিমকির ক্ষেত্রেই তেল যথেষ্ট গরম হবে, কিন্তু ঢিমে আঁচে ভাজতে হবে। নাহলে বাইরেটা চট করে ভাজা হয়ে যাবে ভেতরটা নরম ময়দা ময়দা হয়ে থাকবে। কুচো নিমকি একসাথে অনেকগুলো ভাজা গেলেও বড় নিমকি কিন্তু একটা একটা করে ভাজাই বাঞ্ছনীয়।

সঙ্গে বড় নিমকির ছবি। আপাততঃ কুচো নিমকির ছবি খুঁজে পেলাম না।



0 comments: