1

কবিতা - অঞ্জন বল








আমি একটু একটু করে আমার শেষ হওয়া দেখছিলাম ,
কাঁচের ঘরে অপেক্ষা শুধু অপেক্ষা ....
একটি স্বচ্ছ নীল আলো আমার চারপাশে
ধোঁয়াটে হয়ে উঠছিল ।
একটি মুখোশ পরিয়ে দেওয়া হয়েছিল
আমার মুখে ,
ভারি শ্বাস ঘড়ির কাঁটার মতো টিক টিক শব্দ সময়ের ,
আমি ঘুমিয়ে পড়েছিলাম -- না মৃত্যু নয়
আমি একটু একটু করে আচ্ছন্ন হচ্ছিলাম
একলা হচ্ছিলাম কবিতার মতো
যা লেখা হবে না কোনোদিন ....
ছায়ার মতো জড়িয়ে ছিল এতদিন
হৃদয়ের পাশে অপ্রকাশিত প্রলম্বিত
নক্ষত্রের মতো ।

আপদকালীন সব ব্যবস্থা খুলে দেওয়া
হলো যেদিন ---
আমার চারপাশে এক হলুদ আকাশ
প্রাচুর্যের উঠোন , অসুখের পুনঃনির্মান
শুধু সুখ --- নেই দারিদ্র আছে মনোহারী সাজ কবিতার বিপণন ,
লগ্নভ্রষ্টা পৃথিবীর মতো ধূসর ঘন এক আবরণ ,
দেশজ ভেষজ মেখে পণ্যের বাজারে বিকিকিনি শব্দের সফেন ফেনা ।
যন্ত্রণা নেই ... নেই অসুখ হাহাকার ...
নেই মিছিলের সমুদ্র গর্জন , কবি হয়েছি আজ স্তুতিকার চাটুকারী বিদ্বজ্জন।

1 comment:

  1. খুব ভালো লাগলো

    ReplyDelete