0

প্রচ্ছদ নিবন্ধ - কস্তুরী মুখোপাধ্যায়

Posted in



ঐতিহাসিক কারণে পাশ্চাত্য সভ্যতার অভিঘাত যখন অনিবার্যভাবে আমাদের উপর এসে পড়ল, তখন সেই চ্যালেঞ্জের মোকাবিলা করতে বাঙালি ব্যস্ত ব্যাপৃত ছিল গোটা উনিশ শতক জুড়েই। যুগের সঙ্গে মানিয়ে নেওয়ার প্রয়োজনে তাঁরা বুঝেছিলেন তাদের প্রথমত পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত হতে হবে। পরিবর্তিত পরিস্থিতির দাবী অনুধাবন করে পরবর্তী প্রজন্মের জন্য এদেশীয় রক্ষণশীল সমাজপতিরা তাই স্থাপন করলেন পাশ্চাত্য শিক্ষার প্রথম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ‘হিন্দু কলেজ’ (১৮১৬)। ডিরোজিওর শিক্ষকতার সৌজন্যে হিন্দু কলেজের শ্রেণিকক্ষ থেকে উত্থিত ঝড় বাঙালির শান্ত বিশ্বাসনিষ্ঠ সমাজজীবনে নিয়ে এসেছিল প্রতিবাদ ও প্রতিঘাতের আবহ। তাই ইতিহাসকারদের চোখে ‘ইয়ংবেঙ্গল’ একটা আলাদা ‘phenomena’র মর্যাদা পেয়েছে।

ইয়ংবেঙ্গলরা মূলত যা করেছিল, তা হচ্ছে পাশ্চাত্য শিক্ষা-সংস্কৃতিকে তাদের ধ্যান-জ্ঞান হিসেবে গ্রহণ করা। কিন্তু একাজ করতে গিয়ে দেশীয় ভাষা-সংস্কৃতি তাদের অবজ্ঞার সামগ্রী হয়ে উঠেছিল —এধরনের একটা অতিসরলীকৃত ধারণার বশে যে ইতিহাস লেখা হয়েছে তাতে গুরুতর ভ্রান্তি রয়ে গেছে। ইতিহাস তো বলে, অন্যতর ভাষা-সংস্কৃতি চর্চা পরিণামে দেশি ভাষা সাহিত্যকে সমৃদ্ধ করার কাজেই লাগে।

আলেকজান্ডার ডাফ বলেছেন, ইয়ংবেঙ্গল সূচিত নবযুগের বার্তা দুটি কার্যকরী পথে আত্মপ্রকাশ করেছিল। এক, বিতর্কসভা- ‘The first appeared in the almost instantaneous formation of a great number of debating societies.’ আর দুই, পত্রপত্রিকা- ‘The second way in which the newly awakened sprit strongly manifest itself was through the medium of the press’.১ তারা সবাক হয়েছিল বিভিন্ন সভাসমিতিতে, আর পত্রপত্রিকায় তারা শানিয়েছিল তাদের কলম। এই নিবন্ধে আমরা আলোকপাত করব শুধুমাত্র তাদের কথন-সংস্কৃতির উপর। দেখে নেওয়ার চেষ্টা করব ইয়ংবেঙ্গলরা মাতৃভাষাচর্চার সপক্ষে সভা-সমিতির ক্ষেত্রকে কীভাবে ব্যবহার করেছিল।

ইয়ংবেঙ্গলদের বাকচর্চার প্রথম সভা ছিল ১৮২৮ সালের ‘আকাডেমিক অ্যাসোসিয়েশন’। প্রতি মঙ্গলবার সন্ধ্যায় শ্রীকৃষ্ণ সিংহের মানিকতলার বাগানবাড়িতে বসত ‘আকাডেমিক অ্যাসোসিয়েশন’-এর বিতর্কের আসর। এর সভাপতি থাকতেন হিন্দু কলেজের প্রবাদপ্রতিম শিক্ষক হেনরি লুই ভিভিয়ান ডিরোজিও। ডেভিড হেয়ার, আলেকজান্ডার ডাফ, প্রাচ্যবিদ ড. মিল প্রমুখের উপস্থিতিতেই সেখানে চলত নানাবিধ পূর্বনির্দিষ্ট প্রশ্নাত্মক বিষয় নিয়ে তর্কবিতর্ক। ডিরোজিও পাঠদানে একতরফা লেকচার সিস্টেমের পরিবর্তে এনেছিলেন পারস্পরিক তর্ক ও বিতর্কের অবকাশ। আর সেই কারণেই আকাডেমিক অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠা। নিভৃত পঠন ও শিক্ষকের কাছে একান্ত শ্রবণের পরিবর্তে পূর্বনির্দিষ্ট একএকটি বিষয় নিয়ে সর্বসমক্ষে তর্ক। একটি বিষয়কে নিয়ে এক একজন এক এক রকম দৃষ্টিকোণ থেকে মেতে উঠত। শ্রোতারাও অংশগ্রহণ করতে পারত তাতে। ইংরেজিতেই বলত তারা। কিরকম ছিল সেই বক্তৃতার আবহ, আলেকজান্ডার ডাফের সাক্ষে মেলে তার বিবরণ—
ইংল্যান্ডে জন্মগ্রহণ করেছে এমন একজন যদি দেখে সেখানকার সমুদ্রতীর থেকে হাজার হাজার মাইল দূরে প্রাচ্যের ‘olive complexed and bronze coloured’ ছেলেরা স্বচ্ছন্দে ইংরেজিতে মহৎ সব বিষয় নিয়ে তর্ক বিতর্ক করছে তবে বিস্ময়ে হতবাক ও আকৃষ্ট না হয়ে পারা যায়না।… প্রকৃতপক্ষে যে ধরণের দৃঢ়তা ও নির্ভিকতার সঙ্গে তারা দেশীয় রীতিনীতি সম্পর্কে তাদের বক্তব্য উপস্থাপিত করে এবং দুঃসাহসিক নির্দয়তায় দেশ-বিদেশের বিখ্যাত গ্রন্থকার বা শাস্ত্রকারদের সমালেচনা করে, সুখী দেশের (ইউরোপের) ছেলেরা তাকে অতিক্রম করা তো দূরের কথা তার ধারে কাছেও আসতে পারবে না।২

বিতর্কসভা শুধু একটা নয়, অনেক বিতর্কসভা প্রতিষ্ঠিত হয়েছিল সারা কলকাতা জুড়ে। এটা করেছিলেন ইয়ংবেঙ্গলরাই। ডাফ লিখেছেন—
শহরের সমস্ত প্রান্তে এইসব সভা দ্রুত আত্মপ্রকাশ করল। এমন একটা সন্ধ্যাও ছিলনা যেদিন একটা, দুটো এমনকি ততোধিক সভা না হত। এক একজন অনেকগুলো সভায় তাদের নাম নথিভুক্ত করে রাখত। আলোচনা ও বিতর্ক তখন শুদ্ধ বাতিকের পর্যায়ে। তার ফলে ঘন ঘন অনুষ্ঠিত এইসব বিচিত্র প্রকারের সভা থেকে অল্পবয়সিদের অস্বাভাবিক বৃদ্ধিজনিত আতিশয্য দেখা দিত। আসলে এটা ছিল প্রথম খনিমুখ বিস্ফোরণের স্বাভাবিক ক্রিয়া।৩

ইয়ংবেঙ্গলরা কিভাবে বক্তৃতা দিতেন এইসব বক্তৃতাসভায়, শ্রোতাদের তা আম্দোলিতই বা করত কতখানি— সংবাদপত্রের রিপোর্ট অনুসরণ করে তার কয়েকটি উদাহরণ তুলে ধরা যায়। ১৯৩৫ সালে টাউন হলে চার্টার অ্যাক্ট-এর একটি সমালোচনামুলক বক্তৃতা উপস্থাপিত করেন রসিককৃষ্ণ মল্লিক—
‘I think a greater injustice could not have been committed’ (loud cheers)। এর সপক্ষে যাঁরা, তাঁদের কিছু যুক্তি নিশ্চয়ই আছে কিন্তু এদেশের দরিদ্র জনগনের কাছ থেকে আদায়ীকৃত করের টাকায় কেন তা করা হবে? বিশেষ করে সেই জনগণ যাদের নুন আনতে পান্তা ফুরোয়।, যাদের পোষাক-আহার কিছুই ভালো মত জোটে না, তাদের টাকায় কোম্পানির সিভিল ও মিলিটারি সারভেন্টদের পারমার্থিক সুখের জন্য এসব কেন বানানো হবে? (তুমুল হর্ষধ্বনি)৪

পরদিন ৬ই জানুয়ারি ‘বেঙ্গল হরকরা’-এর রিপোর্ট বলে তাঁর বক্তৃতার মাঝখানে হর্ষধ্বনি উঠেছিল ২২বার। বলে দিতে হয় না, বক্তা হিসেবে শ্রোতাদের কাছে তাঁর গ্রহণযোগ্যতা কতখানি ছিল।

রামগোপাল ঘোষ এক বক্তৃতায় তিনজন খ্যাতনামা ইংরেজ ব্যারিষ্টারকে ধরাশায়ী করে দিয়েছিল। ‘জন বুল’ পত্রিকা তাঁকে ‘ডিমোস্থিনিস’ আখ্যা দিয়েছিল (১৮৪৭)—
A Demosthenes has appeared on the Indian platform. a Young Bengalee has floored three such Barristers as Turton. Dickens and Hume.৫

কিন্তু বক্তৃতার বিষয়ই হোক, উপস্থাপিত মতের সপক্ষে উদাহরণই হোক, আর বক্তৃতা উপস্থাপনের ভাষাই হোক— ইয়ংবেঙ্গলদের বিরুদ্ধে নানা সময়ে নানা মহল থেকে উঠেছিল অতি পাশ্চাত্যগামীতার অভিযোগ। সেইসব অভিযোগ খন্ডনে শেষ পর্যন্ত এগ্য়ে এসেছিল তারাই। ১৯৫৬ সালের ১লা জুন ডেভিড হেয়ারের স্মরণসভায় কৃষ্টদাস পাল ‘Young Bengal Vindicated’ শীর্ষক লিখিত ডিসকোর্সে বলেছিলেন—
Sometimes ago it was a fashion to cry down the language of our own country. /13/ Men ran so mad with English that they counted it a degradation and a waste of time to apply themselves to study of a Vernacular— to muse after they had conversed with the divine and genial sprit of Shakespeare and Milton, Burns and Young, over the unpleasant and rough beauties— unpleasant and rough to their then thinking of course— of a Bharut and Ramprosad. But happily those men are cherished their strange disposition, have now altered their creed of literature— reformed their tastes. The blood that boiled within them when in the May flush of youth, having become cool, they have sobered themselves down in their literary habits. They are now the zealous advocates of Bengali. will it be believed when I say that one, who, like Gibbon, completely ceased speaking in his own languages, has now, after the fit of mad youth being gone, diligently applied himself to its cultivation, and, what is strings, edits a paper!৬

এর অনতিপরেই বাংলা সাহিত্যে মাইকেল আসছেন তাঁর সৃজনসম্ভারে বাকসংস্কৃতির উত্তরাধিকার নিয়ে। কিন্তু এর মধ্যে মাতৃভাষার সপক্ষে ইয়ংবেঙ্গল উদ্যোগে স্থাপিত সভাগুলির দিকে আমরা আলোকপাত করব। এবং এপ্রসঙ্গে প্রথম নামটিই উঠে আসে ১৮৩২ সালে সিমলা স্কুলে প্রতিষ্ঠিত রামমোহন রায়ের ‘সর্ব্বতত্ত্বদীপিকা সভা’—
এর উদ্যোক্তারা ইয়ংবেঙ্গল না হলেও অনেকেই হিন্দু কলেজের ছাত্র ছিলেন। এর প্রতিষ্ঠাতা ছিলেন দেবেন্দ্রনাথ ঠাকুর ও রমাপ্রসাদ রায়। সভাটি আকারে ছোট হলেও গুরুত্বে ছোট নয়। এই সভা স্থাপনের প্রধান উদ্দেশ্য ছিল বাংলাভাষার বিশেষ অনুশীলন করা।৭

সাধারণ জ্ঞানোপার্জ্জিকা সভা

‘সর্ব্বতত্ত্বদীপিকা সভা’ স্থাপনের ছ-বছর পর, ১৮৩৮ খ্রিস্টাব্দে মূলতঃ ইয়ংবেঙ্গলদের উদ্যোগেই প্রতিষ্ঠিত হয় ‘সাধারণ জ্ঞানোপার্জ্জিকা সভা’ (Society for Acquisition of General Knowledge)। প্রায় তিন শতাধিক দেশীয় শিক্ষিত মানুষের উপস্থিতিতে সংস্কৃত কলেজের হলে ১৮৩৮ সালের ১২ মার্চ এই সভার প্রতিষ্ঠা।

এই সভা স্থাপিত হয়েছিল এদেশীয়দের জ্ঞানের উন্নতির জন্য। নানান ধরনের জ্ঞানের উৎকর্ষ সাধনে পরস্পরের সহায়তা এবং পরস্পরের মধ্যে প্রীতিবর্ধন করাই ছিল এর উদ্দেশ্য। তারিণীচরণ বন্দ্যোপাধ্যায়, রামগোপাল ঘোষ, রামতনু লাহিড়ী, তারাচাঁদ চক্রবর্তী এবং রাজকৃষ্ণ দে-র স্বাক্ষরিত ‘সাধারণ জ্ঞানোপার্জ্জিকা সভা’র প্রস্তাবনায় বলা হয়েছিল—
Thought humiliating be the confession, yet we cannot for a moment deny the truth of the remark so often made by many able and intelligent Europeans, who are by no means inimical to the cause of native improvement, that is no one department of learning, are our acquirements otherwise than extremely superficial. We need only examine ourselves in order to be convinced of the justice of the remark. After the ground work of our mental improvement has been laid in the school, and the school seldom does more, we enter into the world and never think of building a solid super structure. The fate of our Debating Associations most of which are now extinct, while not once is in a flourishing condition, as well as the puerile character of the native productions that appear in the periodical publications are lamentable proofs of this sad neglect. If a tree is to be known by its fruits, where, with but one or two solitary exceptions, are the fruits to which we can point with pride and satisfactions, as manifesting any degree of intellectual energy or extent of learning? We have even sincerely regretted the want of an Institution which should be the means of promoting frequent mutual intercourse among the educated Hindoos, and of exciting an emulation for mental excellence…৮

প্রতি মাসের দ্বিতীয় বুধবার বসত ‘সাধারণ জ্ঞানোপার্জ্জিকা সভা’-এর বৈঠক। প্রতি বৈঠকেই নানাবিধ বিষয় নিয়ে চলত আলোচনা। একেকদিন একেকজন সভ্য কোনো একটি বিষয় নিয়ে প্রবন্ধ পাঠ করতেন। পাঠ শেষ হলে অন্যান্য উপস্থিত ব্যক্তিরাও সে বিষয়ে আলোচনায় অংশ গ্রহণ করতেন এবং মতামত প্রকাশ করতেন। নির্দিষ্ট ও সমুচিত কারণ ছাড়া এই সভায় বক্তৃতা দেওয়ার ব্যাপারে বিচ্যুতির ওপর ছিল নিষেধাজ্ঞা। শিবনাথ শাস্ত্রী লিখেছেন—
যিনি বক্তৃতা দিব বলিয়া সমুচিত কারণ ভিন্ন বক্তৃতা না দিবেন, তাঁহাকে জরিমানা দিতে হইবে। এরূপ নিয়ম কোনো সভাতে পূর্ব্বে দেখা যায় নাই। ইহাতে বুঝা যাইতেছে তাঁহারা কিরূপ চিত্তের একাগ্রতার সহিত উক্ত কার্য্য আরম্ভ করিয়াছিলেন।৯

এ সভার অনুষ্ঠানপত্রে প্রদত্ত নিয়মাবলিতেও রয়েছে সভার নির্দিষ্ট লক্ষ্যের একাগ্রতা ও কঠোরতার পরিচয়। সেই নিয়মাবলির কিয়দংশ এখানে উদ্ধার করা হল—
The following are the standing rules of the society.
1st. That is highly desirable that a society be established among the young natives with the object of promoting mutual improvement and this society for the Acquisition of General Knowledge.
2nd. That the purpose monthly meeting be held at which written or verbal discourses be delivered on subjects previously chosen by the Deliverers excluding religious discussion of all kinds.
7th. That at any meeting at least one member shall deliver a discourse and that the name of the member and the subject of all discourse shall be made known of the immediately proceeding meeting— the name having been ascertained previously by the standing committee.
8th. That after discourse has been delivered any other member shall be at liberty to express his sentiments on it.১০

এই ধরনের গোটা দশেক নিয়মাবলি শৃঙ্খলে আবদ্ধ ছিল ‘সাধারণ জ্ঞানোপার্জ্জিকা সভা’। যে লক্ষ্যে এ-সভা প্রতিষ্ঠিত হয়েছে তা থেকে কোনভাবেই যেন লক্ষ্যভ্রষ্ট না হয় সেজন্যই এই ব্যবস্থা।


পঠিত প্রবন্ধাবলি:

১৮৩৮ সাল থেকে ১৮৪২ সাল অবধি সাধারণ জ্ঞানোপার্জ্জিকা সভায় পঠিত প্রবন্ধের সংখ্যা খুব কম নয়। বাংলা এবং ইংরাজি উভয় ভাষাতেই এখানে প্রবন্ধ পাঠ করা হত। ইংরেজি ভাষায় পঠিত প্রবন্ধগুলির মধ্যে উল্লেখযোগ্য—
  • On the Nature and Importance of Historical Studies; by Rev. Krishnamohun Banerjea; Delivered on the 16th May, 1838
  • On Poetry; by Baboo Rajnarain Dutt; Delivered on the 13th July, 1838
  • A Topographical and Statistical Sketch of Bancoora; by Baboo Huro Chandra Ghose; Delivered on 12th September, 1838
  • Sketch of the Condition of Hindoo Women; by Baboo Mohesh Chunder Deb; Delivered on 14th September, 1839
  • State of Hindoostan under the Hindoos. No 1; by Baboo Peary Chand Mittra; read on the 14th September, 1839
  • Reform, Civil and Social among the Educated Hindoos; by Rev. Krishna Mohana Banerjea; read on the 18th May, 1840
  • Descriptive Notices of Chittagang— Part III. The Sitacoond Pilgrimage; by Baboo Gobindchunder Bysak; read on the 9th December, 1841
  • Plan for a New Spelling Book; by Baboo Gobindchunder Bysak; read on 11th November, 1840
  • Descriptive Notices of Tippera; by Baboo Gobindchunder Bysak; read on 14th July, 1841
  • A few desultory Remarks on the “Cursory Review of the Institutions of Hindooism offending the interest of the ‘Female Sex”, contained in the Rev. K.M. Banerjea’s Prize Essay on Native Female Education; by Baboo Peary Chand Mittra; read on the 12th January, 1842.
এই সভায় বাংলাভাষায় পঠিত প্রবন্ধগুলি ছিল এইরকম—
  • এতদ্দেশীয় লোকদিগের বাঙ্গালাভাষা উত্তমরূপে শিক্ষাকরণের আবশ্যকতা বিষয়ক প্রস্তাব; বাবু উদয়চন্দ্র আঢ্য কর্ত্তৃক ১৩ জুন, ১৮৩৮ তারিখে সাধারণ জ্ঞানোপার্জ্জিকা সভায় পঠিত।
  • On Knowledge; বাবু গৌরমোহন দাস কর্ত্তৃক ১২ সেপ্টেম্বর, ১৮৩৮ তারিখে পঠিত।
  • রাজবৃত্তান্ত; বাবু গোবিন্দচন্দ্র সেন কর্ত্তৃক ৯ জানুয়ারি, ১৮৩৯ তারিখে পঠিত।
  • ভারতবর্ষের সংক্ষেপ ইতিহাস; বাবু গোবিন্দচন্দ্র সেন কর্ত্তৃক পঠিত।
১৮৪৩ সালের ৮ই ফেব্রুয়ারি ‘জ্ঞানোপার্জ্জিকা সভা’য় দক্ষিণারঞ্জন মুখোপাধ্যায় ‘The state present of the Honorable East India Company’s Court of Judicature and Police under the Bengal Presidency’ শীর্ষক বক্তৃতায় সরকারী বিচারবিভাগ এবং পুলিশ বিভাগের দুর্নীতিকে সমালোচনা করে বলেন—
অস্ত্রশস্ত্র নয়, গোলাবারুদ নয়— জনগণের হৃদয় জয় করাই প্রকৃত শাসন।… বিচারালয় নামে যা রয়েছে তাকে বিচারালয় বলা ভাষার অপব্যবহার— পৃথিবীর কোনো দর্শনে এর অনুমোদন নেই।১১

এধরণের সরকারবিরোধী বক্তব্যে অধ্যাপক রিচার্ডসন উত্তেজিত হয়ে বাধা দিলে সভাপতি তারাচাঁদ চক্রবর্তী রুলিং জারি করে তাঁকে নিরস্ত করেন।

সাধারণ জ্ঞানোপার্জ্জিকা সভায় পঠিত এই সংক্ষিপ্ত প্রবন্ধ তালিকার উপর চোখ বোলালেই বোঝা যায় কত বিচিত্র বিষয় নিয়ে সেখানে প্রবন্ধ পাঠ করা হত। ইতিহাস বিষয়ক প্রবন্ধ, সমকালে স্ত্রীলোকদের অবস্থা, কাব্য, স্থানিক ইতিহাস, মনোবিজ্ঞান প্রভৃতি নানা বিষয় সেখানে স্থান পেয়েছিল। ইংরেজি ভাষার পাশাপাশি বাংলা ভাষাতে প্রবন্ধ পাঠের বিষয়টিও লক্ষণীয়। বাংলা ভাষার দিকে যে ইয়ংবেঙ্গলদের সংস্কৃতি ক্রমশ ঝুঁকছিল তার প্রমাণ ‘সাধারণ জ্ঞানোপার্জ্জিকা সভা’তে সুপরিস্ফুট।


বাংলা ভাষার সপক্ষে রচিত প্রস্তাব:

১৮৩৮ সালের ১৩ জুন ‘সাধারণ জ্ঞানোপার্জ্জিকা সভা’য় উদয়চাঁদ আঢ্য নামক এক ব্যক্তি মাতৃভাষার সপক্ষে একটি প্রস্তাব পাঠ করেন। প্রস্তাবটির নাম ছিল— ‘এতদ্দেশীয় লোকদিগের বাঙ্গালাভাষা উত্তমরূপে শিক্ষাকরণের আবশ্যকতা বিষয়ক প্রস্তাব’। এতে বলা হয়েছিল—
মনুষ্যের কম্মর্ দক্ষতাই প্রাধান্যের কারণ, তাহা যে ইংরাজী ভাষার দ্বারা না হইবে এমত আমার প্রস্তাবের ভাবে বুঝিবেন না, কিন্তু এমত জানিবেন যে দেশের মনুষ্য সেই দেশের ভাষায় কম্মর্দক্ষতা হইলে পরাধীন দাসত্বের কারণচ্যুত হইয়া স্ব২ প্রধান হইতে পারেন, তৎপ্রমাণ দেখুন যে এমত দেশও অদ্যপি কতিপয় আছে যে ততস্থের স্বীয়২ জাতীয় ভাষার জ্ঞান দ্বারা বৃহৎ কম্মর্ নিষ্পন্ন করিতেছেন, রাজার ভাষা বা কোন রাজার সহিত সংসৃষ্ট রাখেন না। এই কম্মর্ দক্ষতা নানা প্রকার আছে যথা বাণিজ্য কৃষিকম্মর্ ইত্যাদি। এসকল কম্মর্ লোকদিগের নিজ ভাষায় সুসংস্কার না থাকিলে কিরূপে স্ব২ প্রধানত্বে সম্পূণর্রূপে চলিতে পারে কেননা তাহার এই এক প্রমাণ, আমারদিগের দেশের লোকের স্বভাষায় প্রচুর আলোচনা না থাকাতে অনেকেই বাণিজ্য ঘটিত দ্রব্যের ভাব বা উৎপন্নের উপক্রম বুঝেন না, তাহাতে বাণিজ্য বা কৃষিকম্মর্ কিরূপে করিতে পারে।১২

ইয়ংবেঙ্গলদের উদ্যোগে স্থাপিত সভায় বাংলা ভাষার সপক্ষে এমন জোরালো সওয়াল নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ।


বেথুন সোসাইটি

আক্ষরিক অর্থে ইয়ংবেঙ্গদের উদ্যোগে স্থাপিত না হলেও তাদের সক্রিয়তায় পরিচালিত সভাসমিতির ইতিহাসে কালানুক্রমিতার দিক থেকে ‘সাধারণ জ্ঞানোপাজ্জির্কা সভা’র পরই স্থান পায় বেথুন সোসাইটি। এবং এই সভার সঙ্গে জন এলিয়ট ড্রিঙ্কওয়াটার বেথুনের নামের সংযোজনের বিষয়টিও গুরুত্বপূণর্। এর দুটি কারণ, প্রথমত বেথুন নিজে ছিলেন ‘শিক্ষাসমাজ’-এর (Council of Education) সভাপতি এবং সেই হিসেবে এদেশের শিক্ষার উন্নতি প্রচেষ্টায় আত্মনিয়োজিত করেছিলেন, যার অন্যতম ফল বেথুন স্কুলের প্রতিষ্ঠা। দ্বিতীয়ত তিনি ছিলেন বাংলা ভাষা ও সাহিত্যচর্চা বিষয়ে উৎসাহদানকারী অন্যতম ব্যক্তিত্ব। বেথুনের আকস্মিক মৃত্যুতে (১২ আগস্ট, ১৮৫১) চার মাস পর স্থাপিত হয় তাঁর নামাঙ্কিত সভা— বেথুন সোসাইটি।

বেথুন সোসাইটির আয়ুষ্কাল প্রায় চল্লিশ বছর। বেথুনের মৃত্যুকালে ‘শিক্ষাসমাজ’-এর সম্পাদক ছিলেন ডা. মৌএট। ১৮৫১ সালের ১১ ডিসেম্বর মৌএট-এর আহ্বানে মেডিকেল কলেজ থিয়েটারে বেথুন সভার প্রথম অধিবেশন অনুষ্ঠিত হয়। ‘সাধারণ জ্ঞানোপার্জ্জিকা সভা’র মতো এখানে কোনো আনুষ্ঠানিক উদ্দেশ্যপত্র না থাকলেও এই সোসাইটির মূল উদ্দেশ্য বিবৃত হয়েছিল মৌএট-এর পঠিত প্রস্তাবের মধ্যেই—
That a Society be established under the name of the Bethune Society, for the consideration and discussion of questions connect with Literature and Science.১৩

প্রতি মাসের দ্বিতীয় বৃহস্পতিবার করে বসত বেথুন সোসাইটির অধিবেশন। এই সোসাইটির নিয়মাবলির মধ্যে লিখিত ছিল—
সোসাইটিতে ইংরেজী বাংলা এবং উর্দ্দু এই তিনটি ভাষায়ই প্রবন্ধ পাঠ, বক্তৃতা দান এবং আলোচনাদি করা চলিবে। সভার কার্য-পরিচালনার জন্য একজন সভাপতি, একজন সম্পাদক এবং একটি ‘কমিটি অফ পেপাসর্’ বা ‘গ্রন্থসভা’ থাকিবে। পঠিত প্রবন্ধ সভার সত্ত্ব হইবে। তবে গ্রন্থসভা যোগ্য বিবেচনা করিলে অন্যত্র উহা প্রকাশের অনুমতি প্রবন্ধকারকে দিতে পারিবেন।১৪

বেথুন সোসাইটির প্রথম অধিবেশনের প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে যে একুশজনের নাম পাওয়া যায় (অন্য একটি তালিকায় চল্লিশ জন) তার মধ্যে অন্তত আট-নয় জনকে ইয়ংবেঙ্গল দলের সদস্য হিসেবে চিহ্নিত করা যায়। এঁদের মধ্যে আছেন রাধানাথ শিকদার, রামচন্দ্র মিত্র, কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায়, প্যারীচরণ সরকার, রামগোপাল ঘোষ, হরচন্দ্র ঘোষ, কৈলাশচন্দ্র বসু, হরমোহন চট্টোপাধ্যায়, রসিকলাল সেন, প্রসন্নকুমার মিত্র প্রমুখ। পরবর্তীকালে বহু ইংরেজ ও শিক্ষিত বাঙালি এই সোসাইটির সঙ্গে যুক্ত হয়েছিলেন। প্রসঙ্গত উল্লেখ্য, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরও বেথুন সোসাইটির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। এই সোসাইটির প্রথম বছরের কার্যবিবরণীতে বলা হয়েছিল—
The Bethune Society was established to promote among the educated Natives of Bengal a taste for literary and scientific pursuits and encourage a freer intellectual intercourse that cannot be accomplished by other means in the existing state of the Native Society.১৫

এভাবেই সাহিত্য ও বিজ্ঞানচর্চার প্রকৃষ্ট ক্ষেত্র হয়ে উঠেছিল বেথুন সোসাইটি। এক বছরের মধ্যেই এর সদস্য সংখ্যা হয়ে উঠল ১৩১ জন, যার মধ্যে ১০৬ জনই ছিলেন ‘Educated Natives of Bengal’। চল্লিশ বছর আয়ুষ্কালসম্পন্ন বেথুন সোসাইটিতে পঠিত প্রবন্ধের সংখ্যা খুব কম নয়। ইংরেজিতে পঠিত কয়েকটি প্রবন্ধের নাম উল্লেখ করা হল—
  • On Sanskrit Poetry— By Rev. K.M. Banerjea (1852)
  • On the Bengali viewed with reference to his physical, social, intellectual and moral habits, past and present— By Baboo Issur Chunder Mitter (1852)
  • On the Tragedy of Macbeth— By Mr. Lewis, Principal of the Dacca College (1852)
  • On the Comparative view of the European and Hindu dramas— By Baboo Koylas Chunder Bose (1852)
  • On the Relation and Absolute Advantage of Science and Literature in a Collegiate Education— By Prosunna Koomer Surbedhikaree (1852)
  • On Poetic Composition— By J.B.Grisenthwaite (1853)
  • On the Women of Bengal— By Baboo Koylas Chunder Bose (1854)
  • On Hindoo Women as a wife and a widow— By Baboo Nobin Chunder Pandit (1855)
  • Reading from Shakespeare— By Mr. James hume (1856)
  • On the Moral Spirit of Early Greek Poetry— By Mr. G. Smith (1857)
  • On Astronomy— By Professor Burgess
  • Incident and Impression of Travel in Northern, Central and Western India— Rev. Lal Behari De (1860)
  • The Relation between the Hindoo and Budhistic systems of Philosophy and the Light which the History of the One throws on the Others— By Rev. K.M. Banerjea (1861).
আর বাংলা ভাষায় পঠিত প্রবন্ধগুলির মধ্যে প্রথম উল্লেখ পাওয়া যায়, হরচম্দ্র দত্ত পঠিত ‘বাংলা কবিতা’ নামাঙ্কিত একটি প্রবন্ধের। ১৮৫২ সালের এপ্রিল মাসের সভায় এই প্রবন্ধটি পাঠ করা হয়েছিল। তবে বাংলা কবিতার নেতিবাচক দিকটিকেই তুলে ধরা হয়েছিল এতে। যোগেশচন্দ্র বাগল ‘বেঙ্গল হরকরা’-য় প্রকাশিত রিপোর্ট (The Bengal Hurkaru, 21st April 1852) উদ্ধৃত করে লিখেছেন—
আলোচ্য সভায় হরচন্দ্র দত্ত ‘বাংলা কবিতা’ সম্পর্কে একটি প্রবন্ধ পাঠ করেন। প্রবন্ধ পাঠের পর মহেন্দ্রনাথ সোম প্রবন্ধোক্ত বিষয়ের উপর কিছু মন্তব্য করিলেন। এই বিষয় সম্পকর্ে নবীনচন্দ্র পালিতেরও একটি প্রবন্ধ পঠিত হয়। পাঠের পর আলোচনা সুরু হয়। কৈলাসচন্দ্র বসু প্রমুখ কয়েকজন এই আলোচনায় যোগ দিয়াছিলেন। বাংলা কবিতা অর্ব্বাচীন, অশ্লীল, অনুন্নত ও উচ্চভাব বিরহিত বলিয়া প্রবন্ধ পাঠক মন্তব্য করেন। জনৈক বক্তা এমনও বলেন যে, “বাঙ্গালীরা বহুকাল পর্য্যন্ত পরাধীনতা-শৃঙ্খলে বদ্ধ থাকায় তাহাদিগের মধ্যে প্রকৃত কবি কেহই জন্মগ্রহণ করে নাই।” বক্তারা প্রায় সকলেই এই মতের সমর্থন করিলেন।১৬

এর পরবর্তী মাসিক অধিবেশনে কবি রঙ্গলাল বন্দ্যোপাধ্যায় বাংলা কবিতার উপর একটি প্রবন্ধ পাঠ করেন, এবং এই প্রবন্ধে তিনি পূর্ববর্তী অভিযোগ খন্ডন করে বাংলা কবিতার গৌরব প্রতিষ্ঠায় ব্রতী হন। এই কারণেই প্রবন্ধটি বাংলা সাহিত্যের ইতিহাসে উল্লেখযোগ্য স্থান অধিকার করে আছে। প্রবন্ধটি পুস্তকাকারে প্রকাশের সময় লেখক স্বাক্ষরিত আখ্যাপত্রে লেখা ছিল—
এই প্রবন্ধ বীটন সভায় পঠিত হয়, সুতরাং বক্তৃতার নিয়মে লিখিত হইয়াছে। অপিচ বাঙ্গালা কবিতার প্রতি উক্ত সভার কতিপয় সভ্য অকারণ কটুক্তি করাতে তদুত্তরেই এতৎ প্রবন্ধের অধিকাংশ লিখিত হইয়াছে, অতএব বাঙ্গালা কবিতার স্বরূপ বর্ণন পুস্তকান্তরে প্রকাশ করিতে ইচ্ছা আছে।১৭

বিভিন্ন সংস্কৃত ও ইংরেজি কাব্য থেকে উদাহরণ তুলে রঙ্গলাল বন্দ্যোপাধ্যায় দেখিয়েছেন যে, যেসব কারণে বাংলা কবিতাকে ‘অর্ব্বাচীন’, ‘অশ্লীল’, ‘অনুন্নত’, ‘উচ্চভাব বিরহিত’ বলা হয়েছে, আসলে তার কোনোটিই ধোপে টেকে না। তিনি রীতিমতো তথ্য-প্রমাণ-উদাহরণ সহযোগে বাংলা কবিতার কৌলিন্য পুনরুদ্ধারে সচেষ্ট হয়েছেন এই ‘বাঙ্গালা কবিতা বিষয়ক প্রবন্ধ’-এ।

বেথুন সোসাইটিতে পঠিত আরেকটি বিখ্যাত প্রবন্ধ ‘সংস্কৃত ভাষা ও সংস্কৃত সাহিত্য শাস্ত্র বিষয়ক প্রস্তাব’। এটির রচয়িতা ও পাঠক ছিলেন তৎকালিন সংস্কৃত কলেজের অধ্যক্ষ পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাশয়। নানা কারণে এই প্রবন্ধটি খুবই তাৎপর্যপূর্ণ। এই প্রবন্ধটি সম্পর্কে ১৮৫৩ সালের ১২ মার্চের ‘সংবাদ প্রভাকর’ মন্তব্য করেছিল—
বীটন সভার মাসিক বৈঠকে শ্রীযুক্ত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাশয় সংস্কৃত বিদ্যার গৌরব প্রতিভা সন্দীপনমূলক বঙ্গভাষায় যে এক দীর্ঘ প্রবন্ধ পাঠ করিয়াছেন তাহা সর্ব্বাংশে উত্তম হইয়াছে, তাহাকে তিনি লিপিনৈপুণ্য ও সংস্কৃত বিদ্যার বিপুল ব্যুৎপন্ন প্রদর্শনে ত্রুটি করেন নাই, যে সকল মহাশয়েরা সভায় উপস্থিত ছিলেন তাঁহারা সকলেই বিদ্যাসাগর মহাশয়কে সাধুবাদ প্রদান করিয়াছিলেন।১৮

সংস্কৃতভাষা-গঠনতত্ত্ব, সংস্কৃত সাহিত্যশাস্ত্র-সংস্কৃত সাহিত্যের নানা ভাগ— তৎসম্বন্ধীয় উদাহরণ ইত্যাদি নানা বিষয়ে বিদ্যাসাগরের সুবিস্তৃত অধ্যয়নজীবী প্রতিভার পরিচয় আছে এই ‘সংস্কৃত ভাষা ও সংস্কৃত সাহিত্য শাস্ত্র বিষয়ক প্রস্তাব’-এ। কিন্তু সংস্কৃত ভাষা-সাহিত্যচর্চায় বাংলা ভাষার কী লাভ? এ প্রশ্নের যথার্থ জবাবও বিদ্যাসাগর দিয়েছেন তাঁর প্রস্তাবের উপসংহার অংশে—
সংস্কৃতভাষানুশীলনের এক অতি প্রধান ফল যে, ইদানীন্তনকালে ভারতবর্ষে হিন্দী, বাঙ্গালা প্রভৃতি যে সকল ভাষা কথোপকথনে ও লৌকিক ব্যবহারে প্রচলিত আছে, সে সমুদায় অতি হীন অবস্থায় রহিয়াছে। ইহা একপ্রকার বিধিনির্বন্ধস্বরূপ হইয়া উঠিয়াছে যে, ভূরি পরিমাণে সংস্কৃত কথা লইয়া ঐ সকল ভাষায় সন্নিবেশিত না করিলে তাহাদের সমৃদ্ধি ও শ্রীবৃদ্ধি সম্পাদন করা যাইবেক না। কিন্তু সংস্কৃত ভাষায় সম্পূর্ণরূপ ব্যুৎপত্তি লাভ ব্যতিরেকে, তৎসম্পাদন কোনও মতে সম্ভাবিত নহে।১৯

বাংলা ভাষার উৎকর্ষ সাধনের জন্য সংস্কৃতচর্চার প্রয়োজনের বিষয়টি বিদ্যাসাগর এই প্রবন্ধেই প্রথম তুলে ধরলেন।

অতঃপর বেথুন সোসাইটিতে পঠিত আরেকটি বিখ্যাত বাংলা প্রবন্ধের নাম করা যায়। এই সোসাইটির দ্বাবিংশতি বর্ষে, ১৮৮১ সালের ২৯শে এপ্রিল মাসের সভায় রবীন্দ্রনাথ ঠাকুর পঠিত ‘সংগীত ও ভাব’ শীর্ষক একটি প্রবন্ধ। কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায়ের সভাপতিত্বে পঠিত এই প্রবন্ধটি সম্পর্কে গবেষক লিখেছেন—
প্রবন্ধ পাঠের বৈশিষ্ট এই ছিল, যে সংগীত সম্বন্ধে আলোচনার মধ্যে মধ্যে দৃষ্টান্তস্বরূপ কন্ঠসংগীতের দ্বারাও তিনি সভাজনদের আনন্দ দান করিয়াছিলেন। এই প্রবন্ধটির আলোচনা অংশ ভারতীতে (জৈষ্ঠ্য, ১২৮৮) প্রকাশিত হয়।২০

উনবিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে বাঙালি মননে যে চিন্তাচেতনার স্ফুরণ ঘটেছিল বেথুন সোসাইটি তার উৎকর্ষ সাধনে অনেকখানিই সহায়ক হয়েছিল। আর বাংলা ভাষায় যেকটি প্রবন্ধ সেখানে পঠিত হয়েছিল, সেগুলির শৈল্পিক ও বৌদ্ধিক মানও ছিল উচ্চপর্যায়ের। রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়ের ‘বাঙ্গালা কবিতা বিষয়ক প্রবন্ধ’ যেমন একদিকে সাহিত্যের ইতিহাস রচনার মুখপাত রচনা করেছে, অন্যদিকে বয়ঃসন্ধিযুগের বাংলা কাব্যের অনুপ্রেরণা যুগিয়েছে। বাংলা সাহিত্যের ইতিহাসকার একে এভাবে ব্যাখ্যা করেছেন—
ইংরেজি কাব্য ও কাব্য ইতিহাসের বিস্তৃত উদাহরণের ওপর নির্ভর করেই তিনি তাঁর শ্রদ্ধান্বিত বক্তব্য উপস্থিত করেন ‘বাঙ্গালা কবিতা বিষয়ক প্রবন্ধ’-তে। সেই তথ্যভার সমৃদ্ধ আলোচনা বাঙালি জাতি ও বাংলা ভাষার প্রতি মমতাশীল সকলের হৃদয় আকর্ষণ করেছিল। ফলে প্রবন্ধের সমর্থনযোগ্য কাব্য রচনার জন্য রঙ্গলাল নানাদিক থেকে অনুরুদ্ধ হতে থাকেন। ‘পদ্মিনী উপাখ্যান’ তারই ফল।২১

বিদ্যাসাগর পঠিত ‘সংস্কৃত ভাষা ও সংস্কৃত সাহিত্যশাস্ত্র বিষয়ক প্রস্তাব’-টি ছিল বাংলাভাষায় লিখিত সর্বপ্রথম সংস্কৃত সাহিত্যের ইতিহাস। এই প্রস্তাবের গুরুত্ব সম্পর্কে বলতে গিয়ে সুকুমার সেন বলেছেন—
এই পুস্তিকাটিতে বাঙ্গালা ভাষায় প্রথম সার্থক সাহিত্য সমালোচনা পাওয়া গেল। ইহাতে এবং মেঘদূতের ভূমিকায় ও পাঠবিচারে বিদ্যেসাগর যা গভীর পান্ডিত্য সহৃদয়তা ও রসজ্ঞতার পরিচয় দিয়াছেন তাহা অতিশয় বিরল।২২


আর বাংলা সাহিত্যের এই প্রথমযুগের সাহিত্য-সমালোচনা, শতধারায় স্ফুরিত হয়েছিল রবীন্দ্রনাথে এসে।

বাগ্মিতার এমন নিবিড় কর্ষণ ইতোপূর্বে অশ্রুত আর অদৃষ্ট ছিল বললেও কম বলা হয়। বাংলা সাহিত্যে নবযুগের কবি মাইকেল মধুসূদন দত্ত যে পথ দিয়ে পৌঁছেছিলেন তাঁর অবিস্মরণীয় সিদ্ধিতে, সে পথ ইয়ংবেঙ্গলদেরই পথ, তাতে সন্দেহ নেই।

মধ্যযুগের বাংলা সাহিত্যের প্রকাশভঙ্গি ছিল পরোক্ষ। কথক ও শ্রোতার মধ্যে প্রত্যক্ষতা থাকলেও, কবি ও পাঠকের মধ্যে তা ছিল না। মহাভারতের কবি নিজেকে তৃতীয় পুরুষের আসনে সরিয়ে দিয়ে লিখেছিলেন—
মহাভারতের কথা অমৃত সমান
কাশীরাম দাস কহে শুনে পুণ্যবান।

ইয়ংবেঙ্গলীয় বাকসংস্কৃতির উত্তরাধিকারী মাইকেল এসে তাঁর কাব্যাদিতে নিজেকে তৃতীয় পুরুষের পরোক্ষতা থেকে সরিয়ে নিয়ে এলেন পাঠক-শ্রোতার মুখোমুখি ভূমিতে—কথা বলে উঠলেন পাঠকের সঙ্গে—
দাঁড়াও, পথিকবর, জন্ম যদি তব
বঙ্গে! তিষ্ঠ ক্ষণকাল!…২৩

এই প্রত্যক্ষ বাচনভঙ্গি হয়তো ইয়ংবেঙ্গলসূচিত বাকসংস্কৃতিরই ফসল। প্রাক্ উনিশ শতকীয় বাংলা সাহিত্যে এই প্রত্যক্ষতা-এই প্রাণ-এই তীক্ষ্ণতা ছিল্ না। লেখনীর উপর বাকসংস্কৃতির এই প্রভাব থেকেই জন্ম নিয়েছে ‘মেঘনাদবধ’এর মতো মহাকাব্য। যে বক্তৃতারীতি, যে শ্রবণাকাঙ্খা দেখা যেত একাডেমিক অ্যাসোসিয়েশনে, সাধারণ জ্ঞানোপার্জ্জিকা সভার আসরে, বেথুন সোসাইটির সভাকক্ষে—সেই টানটান উত্তেজনাপূর্ণ বক্তৃতার সংস্কৃতিকেই যেন মাইকেল পরিবেশন করলেন তাঁর নবনির্মিত মহাকাব্যে—
সম্মুখ সমরে পড়ি, বীর-চূড়ামণি
বীরবাহু, চলি যবে গেলা যমপুরে
অকালে, কহ হে দেবি অমৃতভাষিণি,
কোন বীরবরে বরি সেনাপতি-পদে,
পাঠাইলা রণে পুনঃ রক্ষকুলনিধি
রাঘবারি? কি কৌশলে, রাক্ষসভরসা
ইন্দ্রজিত মেঘনাদে—অজেয় জগতে—
উর্ম্মিলাবিলাসী নাশি, ইন্দ্রে নিঃশঙ্কিলা?২৪

লিখিত রচনায় বাকসংস্কৃতির এই প্রভাব—এক অর্থে তো ইয়ংবেঙ্গলদেরই দান। এই বিতর্কময় মননশীল বাকসংস্কৃতির সজীবতা ও তীক্ষ্মতা এরপর দেখা গেল বঙ্কিমচন্দ্রের রচনায় (কৃষ্ণচরিত্র), দেখা গেল বিবেকানন্দের প্রত্যক্ষ ধর্মসভার বক্তৃতাতে, দেখা গেল সুরেন্দ্রনাথ ব্যানার্জীর বৈদগ্ধ্যময় রাজনৈতিক বক্তব্যে, রবীন্দ্রনাথের সাহিত্যিক রচনাকর্মে। রবীন্দ্রনাথের ‘পঞ্চভূত’-এর চরিত্ররা যে ভঙ্গিতে তর্ক-বিতর্কে অংশগ্রহণ করেছে বা ‘গোরা’ উপন্যাসের মুখ্য চরিত্র যে দৃঢ়তায় নিজস্ব আত্মদর্শন প্রতিষ্ঠায় রত হয়েছে তা এর আগে আর দেখা যায়নি। ইয়ংবেঙ্গলদের বক্তৃতাচর্চা এভাবেই প্রবাহিত হয়েছে বাংলার সাহিত্যজগতে, তাতেই পাল্টে গেছে এর রূপ ও রঙ।


তথ্যসূত্র

১. A.Duff, India and Indian Missions (1839), Delhi Edition (Appendix) p. 638; Derozio Remembered, S.S.M., D.C.C., 2008, p. 54
২. ibid, p. 638-639; শক্তিসাধন মুখোপাধ্যায়, ‘ডিরোজিও রুটিন ভাঙা এক মাস্টার’, পুনশ্চ, ২০০৯, পৃ. ৩৬ (অনু. শ.মু.)
৩. শক্তিসাধন মুখোপাধ্যায়, ‘ডিরোজিও রুটিন ভাঙা এক মাস্টার’, পুনশ্চ, ২০০৯, পৃ. ৩৮ (অনু. শ.মু.)
৪. G. Gangopadhyay(ed.) Bengal: Early Nineteenth Century (selected documents), Research India Publications, Calcutta, 1978, Town Hall Meeting on January 5, 1835, Criticising Chatter Act of 1933, A report published in a special supplement of ‘Bengal Harkaru’, 6 January 1835, and with was subsequently printed as a pamphlet by Samuel Smith and Co., Calcutta; শক্তিসাধন মুখোপাধ্যায়, ‘ডিরোজিও রুটিন ভাঙা এক মাস্টার’, পুনশ্চ, ২০০৯, পৃ. ৫৯ (অনু. শ.মু.)
৫. বারিদবরণ ঘোষ, ‘রামগোপাল ঘোষ জীবন ও সাধনা’, প্রজ্ঞা পাবলিকেশনস, ১৯৮৫, পৃ. ৪৪
৬. Young Bengal Vindicated, A Discourse read at the Here anniversary Meeting held on June the 1st 1858 by Kristo Doss Paul, Calcutta, printed at Stan hope Press, 185 Bow Bazar, 1858, rot. Nineteenth Century Studies No. 4, ed Aloke Roy, October, 1873, pp. 445-479; Derozio Remembered, Henry Louis Vivian Derozio Birth bicentenary Celebration Commemoration Volume, Sources and Documents, vol.1 1830-1947, Compiled and edited by Saktisadhan Mukhopadhyay, D.C.C. in collaboration with School of Culture Texts and Records, J.U. 2008, Pg. 126
৭. ‘ইতিহাস অনুসন্ধান’, ১১শ (পশ্চিমবঙ্গ ইতিহাস সংসদের দ্বাদশ বার্ষিক সম্মেলনে পঠিত প্রবন্ধাবলি), সম্পা. গৌতম চট্টোপাধ্যায়, ফার্মা কে. এল. এম. প্রাইভেট লিমিটেড, ১৯৯৬, ‘মাতৃভাষা নবায়নে ইয়ংবেঙ্গলদের ভূমিকা’, শক্তিসাধন মুখোপাধ্যায়, পৃ. ৪৪২
৮. Selection of the Discourses Delivered in the meeting of the Society for the Acquisition of General Knowledge, vol. 1, Calcutta, Sungbad Poorno Chundrodoy Press, 1840, ‘Proposal for establishing in Calcutta an Institute to be called the Society for Acquisition of General Knowledge.’
৯. শিবনাথ শাস্ত্রী, ‘রামতনু লাহিড়ী ও তৎকালীন বঙ্গসমাজ’ (১৯০৪), সম্পা. বারিদবরণ ঘোষ, নিউ এজ, ২০০৩, পৃ. ১৫৫-১৫৬
১০. Selection of the Discourses Delivered in the meeting of the Society for the Acquisition of General Knowledge, vol. 1, Calcutta, Sungbad Poorno Chundrodoy Press, 1840, ‘Proposal for establishing in Calcutta an Institute to be called the Society for Acquisition of General Knowledge.’
১১. ‘Bengal Harkaru’ , 2nd & 3rd March, 1843
১২. Ibid, ‘শ্রী উদয় চন্দ্র আঢ্য কর্ত্তৃক এতদ্দেশীয় লোকদিগের বাঙ্গালাভাষা উত্তমরূপে শিক্ষাকরণের অবশ্যকতা বিষয়ক প্রস্তাব ‘সাধারণ জ্ঞানোপার্জ্জিকা সভা’তে পঠিত হয়। [১৩ জুন, ১৮৩৮] পৃ. ২১-৩০
১৩. যোগেশচন্দ্র বাগল, ‘বেথুন সোসাইটি’, বঙ্গীয় সাহিত্য পরিষৎ, ১৩৬৭, পৃ. ৮
১৪. তদেব
১৫. তদেব, পৃ. ১৩
১৬. তদেব, পৃ. ১১
১৭. ‘রঙ্গলাল রচনাবলী’, সম্পাদনা- ড. শান্তিকুমার দাশগুপ্ত ও শ্রীহরিবন্ধু মুখটি, দত্ত চৌধুরী এন্ড সন্স, ১৩৮১, ‘বাঙ্গালা কবিতা বিষয়ক প্রবন্ধ’, রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়, পৃ ৬৯
১৮. যোগেশচন্দ্র বাগল, ‘বেথুন সোসাইটি’, বঙ্গীয় সাহিত্য পরিষৎ, ১৩৬৭, পৃ. ১৭
১৯. ‘বিদ্যাসাগর রচনাবলী’, সম্পাদনা- তীর্থপতি দত্ত, তুলিকলম, ‘সংস্কৃত ভাষা ও সংস্কৃত সাহিত্য শাস্ত্র বিষয়ক প্রস্তাব’, বিদ্যাসাগর, পৃ. ১২০
২০. যোগেশচন্দ্র বাগল, ‘বেথুন সোসাইটি’, বঙ্গীয় সাহিত্য পরিষৎ, ১৩৬৭, পৃ. ১২০
২১. ভূদেব চৌধুরী, ‘বাংলা সাহিত্যের ইতিকথা’ ২য় পর্যায়, দে’জ পাবলিশিং, ১৯৮৪, ‘বাংলাকাব্যে বয়ঃসন্ধি’, পৃ. ১৯৮
২২. সুকুমার সেন, ‘বাঙ্গালা সাহিত্যে গদ্য’ (১৮৩৪), আনন্দ পাবলিশার্স, ১৯৯৮, পৃ. ৫০
২৩. ‘মধুসূদন রচনাবলী’, মাইকেল মধুসূদন দত্ত, সাহিত্য সংসদ, পঞ্চম সং, ১৯৯৯, পৃ. ১৯৬
২৪. ‘মধুসূদন রচনাবলী’, মাইকেল মধুসূদন দত্ত, সাহিত্য সংসদ, পঞ্চম সং, ১৯৯৯, পৃ. ৩৫

0 comments: