0

কবিতা - সুবল দত্ত

Posted in


 

বিদেশ ০১

এক সহবাসের কার্নিভ্যালে আমি
অদ্ভুত সব দূর্ভোগ পথে প্রাণী মিলনের কম্বিনেশন
কখনো কেঁচো আর প্রজাপতির সাথে চাষি
কখনো মানব শিশু আর কুকুরের যৌথ লালন
কখনো বাদুড় ও বিষানুর সাথে নারী
আমি বহুদিন ধরে জাহাজের মাস্তুলের উপর
আমার মাথার উপর পরিযায়ী দিকভ্রান্ত পাখী
নিচে সামাজিক হাঙরের ঝাঁক


বিদেশ ০২
 
ভোর তিনটের সময় ওয়াশিংটন স্টেটে
সময় জবরদস্তি ঘড়ির কাঁটা এক ঘন্টা নামিয়ে দিল
সবাই ভীষণ অখুশি, ডে লাইট সেভিংস শুরু
লেবারদের থকা হারা মুখ
আরো এক ঘন্টা বেশি রক্ত মাংসের ধকল?
পৃথিবীও কি ছাড়বেনা আমাদের?
আমি তখন ম্যাপেলের কচি ডালে চোখ রেখে বসে
তামাম দুনিয়ার শোষণ লুঠ তরাজ উগ্রবাদ প্রাণী হত্যা ধর্ষণ ধর্মান্ধতা মাথায় থাক
ওই সিস্টেম কখনোই শেষ হবার নয়
আমি চোখ রেখে আছি ঠিক কটার সময়
ম্যাপেলের কচি বৃন্তে উঁকি দেবে কিশলয়
দেখছি আর চোখে ভাসছে পলাশের অগুন্তি শাখায়
ঠিক এমনই করেই উঁকি দিচ্ছে শীতল প্রেমাগ্নি
বসন্ত এসে গেছে।

0 comments: