Next
Previous
2

সম্পাদকীয়

Posted in




অতিথি সম্পাদকের কলম 



আরো একটি ওয়েব পত্রিকা আত্মপ্রকাশ করল – ‘ঋতবাক’ । ‘আরো একটি পত্রিকা’ কথাটার মধ্যে একটা তাচ্ছিল্য ভাবও খুঁজে পেতে পারেন কেউ কেউ । অন্তর্জালের বাড়-বাড়ন্তের এই সময়ে ওয়েব পত্রিকার সংখ্যাও বড় কম নয় । বাংলা শিল্প-সাহিত্যের প্রসারে মুদ্রিত ছোট পত্রিকা বা লিটল ম্যাগাজিনের অবদান কম নয়, আমরা জানি । ওয়েব পত্রিকা, লিটল ম্যাগাজিনের প্রতিদ্বন্দী বা পরিপূরক কোনটিই নয়, কারণ, উভয়ের টার্গেট পাঠক ভিন্ন । কিন্তু লক্ষ্য অভিন্ন । একটি ওয়েব পত্রিকা আর একটির প্রতিদ্বন্দীও নয় নিশ্চিত ভাবেই। বরং বলা ভালো ‘শত পুষ্প বিকশিত হোক। 

ওয়েব দুনিয়ায় আমাদের চেনা ঘোরাফেরায় আমরা জানি,এই সময় অনেকগুলি ওয়েব পত্রিকা শিল্প-সাহিত্য নিয়ে গুরুত্বপূর্ণ কাজ করে চলেছে । ‘ঋতবাক’ তাদের সঙ্গে সামিল হ’ল । এখন অন্তর্জালের ‘ফেসবুক’ আমাদের পারস্পরিক ভাবনা বিনিময়ের প্রধানতম মাধ্যম হয়ে উঠেছে এই সত্য থেকে আর মুখ ঘুরিয়ে থাকা যাচ্ছে না । বেশ কয়েকটি ‘ফেসবুক গ্রুপ’ তাদের ওয়েব পত্রিকা প্রকাশ করছে নিয়মিত, তৈরী করছে মননশীল পাঠক-মন্ডলী, উঠে আসছেন অনেক নবীন লেখক । তাঁরা সময়ের শব্দ শোনাচ্ছেন, এই সময়, সমাজের ছবি লিখছেন, এবং নিশ্চিতভাবেই বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করছেন । 

এবং একথাও সত্য যে, প্রকাশ করার চেয়ে পত্রিকাকে টিকিয়ে রাখা, পাঠক-মন্ডলীর বিশ্বাস অর্জন করা আরো কঠিন । পাঠকের বিশ্বাস অর্জন করাটা অবশ্যই হয় একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে । এবং পত্রিকায় প্রকাশিত লেখাগুলির কনটেনট’এ জীবন-বোধের প্রকাশকে এই প্রক্রিয়ায় সংপৃক্ত করতে না পারলে সে পত্রিকা নিজস্ব কোন চরিত্র অর্জন করতে পারে না ‘আরো একটি পত্রিকা’ হয়েই থাকে অথবা থাকে না । আমি জেনেছি, ‘ঋতবাক’ তার নিজস্ব বৈশিষ্ট্য অর্জনের প্রক্রিয়ায় নিরন্তর সংপৃক্ত থাকার অঙ্গীকার করেছে । 

স্বাধীনতা-উত্তর কাল থেকে সাতটা দশক পেরিয়ে এলাম। প্রতিটি দশকেরই বিশেষ যুগলক্ষণ থাকতে পারে, থাকেও । সবগুলিই শিল্প-সাহিত্যের ক্ষেত্রে ব্যাপক প্রভাব হয়তো ফেলেনা । কারণ সমাজ বন্দোবস্তের বা সেই সমাজের মানুষের‘বোধ’এর তেমন কোন হেরফের হয়না । ধরা যাক মধ্য আশি থেকে এই দুহাজার দশ – বিশ্বায়ন পরবর্তী এই চার দশকে বাঙালির সমাজ বন্দোবস্তে দৃশ্যমান কোন পরিবর্তন এসেছে কি ? কিংবা তার সৃজনশীলতাকে একটা নতুন বাঁকে এনে দাঁড় করিয়েছে,খুঁজে পেয়েছে আমাদের নাড়া দেওয়ার মত কোন উপাদান ? না আসেনি। প্রবল ভাবে এসেছে এক শূণ্যতা বোধ । এই সময়ের সাহিত্য সংস্কৃতিতে তাই শুধুই শূণ্যতা বোধ, শুধুই মধ্যবিত্ত মানুষের আত্মযুদ্ধ । সাহিত্য-নাটক –গান বা বুদ্ধির চর্চায় এই চারটি দশক আগামী প্রজন্মের কাছে গর্ব করার মত কোন উপাদান দেয়নি। ‘এই সময়’ অতএব শূন্যতাবোধের সময়, অন্তত আমার উপলব্ধিতে । হয়তো আরো অনেকের কাছে । 

‘ঋতবাক’সেই শূন্যতা বোধ থেকে ছিটকে বেরোনোর কথা ধরে রাখবে তার শরীরে এটাই কাম্য । এটাই এই সময়ের প্রার্থিত সত্য । আর ‘ঋতবাক’ মানে সত্যকথন । সময়ের সত্যকথনে সে অঙ্গীকারবদ্ধ, তার শরীরে জীবনবোধের প্রতিভাস থাকবে, এই বিশ্বাস রাখা যেতে পারে । 

‘ঋতবাক’এর প্রথম সংখ্যাটিতেই আমাকে অতিথি সম্পাদকীয় লেখার গৌরব প্রদান করেছেন এর পরিচালক মণ্ডলী । তাঁদের পথচলায় অনেকের সঙ্গে আমারও শুভেচ্ছা থাকলো । ‘অলমিতি শুভায় ভবতু’ । 



ফাল্গুনী মুখোপাধ্যায়