Next
Previous
2

সম্পাদকীয়

Posted in



সম্পাদকীয়


আমরা শুনি, সব কিসু ব্যাদে আসে। অর্থাৎ, প্রশ্নহীন আনুগত্য, অচলায়তনের সাধনা এবং বেদ সমার্থক। কারণ? বেদ অপৌরুষেয়। খোদ ভগবানের বাণীকে প্রতিধ্বনিত করেছেন দ্রষ্টা ঋষিরা। 

আমরা বলি, এর চেয়ে অপব্যাখ্যা আর কিছু হতে পারে না। কারণ অপৌরুষেয় কথার অর্থ হলো নিজের তুচ্ছ ব্যক্তিত্ব ছাপিয়ে যাওয়া। ছোট 'আমি'কে ছাড়িয়ে এক অমৃতময় বিশাল 'আমি'র সঙ্গে এক হওয়া। শিল্পী, কবি, সঙ্গীতসাধক, অধ্যাত্মসাধক, সকলেই নিজের মত করে অপৌরুষেয়কে প্রকাশ করতে পারেন সাধনায় সিদ্ধিলাভের পর। তখন তাঁরা এই সীমাবদ্ধ পৃথিবীর মধ্যে, সীমায়িত জীবনের সমস্ত স্খলন, গ্লানি, ত্রুটি, কুশ্রীতা, যন্ত্রণার মধ্য দিয়ে চলতে চলতে অসীমের আপন সুর শোনেন। সেই অনন্ত, অপারকে নিজের মধ্যে প্রকাশিত হতে দেখেন। 

তে ইদ্ দেবানাং সধমাদ আসন্। 
ঋতাবানঃ কবয়ঃ পূর্বাস্যঃ।। 

পূর্ব কবিরা ছিলেন ঋতবান্, সৃষ্টির মূল সুরের দোহার, দেবতারা তাঁদের আনন্দসখা। এঁরা আমাদের পিতৃপুরুষ। এঁদের উচ্চারিত বাক্-এর অমোঘ ঋতরূপকে উচ্চারণ করতে চায় ঋতবাক। ঋতবাক ছুঁতে চায় মানুষের মধ্যের অগ্নিকে। রক্ষা করতে চায় তাকে। সে বারংবার বলে, অগ্নিমীড়ে পুরোহিতম্। ঋতবাক বিশ্বাস করে একজন কবি লেখক তখনই সার্থক হন যখন তিনি সত্যমন্ত্র। আর একমাত্র এই সত্যেরই কাছে সে দায়বদ্ধ। এই দায়বদ্ধতার জন্য ঋতবাক মূল্য দিতেও প্রস্তুত। তার আপনজনে ছাড়লে তাকে সে বলে ভাবনা করা চলবে না। বন্ধ দুয়ার যদি বারে বারে ঠেলেও না খোলে তবু সে হার মানবে না। আড়াল সরিয়ে সরিয়ে সে খুঁজবে সত্যকে - যাকে অন্ধকার ঢেকে রাখে, আর ঢেকে রাখে আলোও! 

ঋতেন ঋতম্ অপিহিতিং ধ্রুবং বাম্  

ঋত দিয়ে ঢাকা আছে মহাঋত। তার সমস্ত স্বজন, শুভৈষী, সমপ্রাণ সখাদের সঙ্গে নিয়ে ঋতবাকের যাত্রা সেই সুদূরের দিকে যেখানে বাণীর ধারা হৃদয় সমুদ্র থেকে সতত উৎসারিত হয়। ঋষি কবির সঙ্গে কন্ঠ মিলিয়ে তাই সে বলতে চায়: 

এতা অর্ষন্তি হৃদ্যাত্ সমুদ্রাত্ 
শতব্রজা রিপুণা নাবচক্ষে।
ঘৃতস্য ধারা অভি চাকশীমি
হিরণ্যয়ো বেতসো মধ্যে আসাম্ 

"একশো হয়ে আসছে ধেয়ে উজল রসের ধারা 
হৃৎ-পারাবার হতে আমার --- শত্রু কী তার জানে? 
মধ্যিখানে দুলছি আমি সোনার বেতস পারা 
চেয়ে চেয়ে দেখছি ওদের পানে।" [অনুবাদ : গৌরী ধর্মপাল]

শারদীয়ার প্রাক্কালে সমস্ত ঋতব্রতীকে ঋতবাকের আলোছোঁয়া শুভেচ্ছা। সকলে সুস্থ থাকুন, স্বস্থ থাকুন, সত্যকে ধারণ করে রাখুন।।




ঋণস্বীকার - সুহোত্র