0

ঋতু ম্যাডামের রান্নাঘর থেকে - মৈত্রেয়ী চক্রবর্তী

Posted in





















Stir fried Oyster mushroom

উপকরণ :: ধুয়ে, মুছে হাত দিয়ে ছিঁড়ে রাখা অয়েস্চার মাশরুম, রসুন কুচি, জুলিয়েন করে কাটা পেঁয়াজ, লাল ও সবুজ ক্যাপসিকাম, গাজর। পরিমান মতো পেঁয়াজ পাঁতা; সবুজ অংশের কিছুটা লম্বা করে কাটা, কিছুটা তেরচা করে, আর শাদা অংশটা জুলিয়েন করে কাটা। নুন, আদার গুঁড়ো (সামান্য), চাইনিজফাইভ স্পাইস এক চিমটে, এক চিমটে গুড়, রোস্টেড শাদা তিল। রান্নার জন্য অলিভ অয়েল বা রোস্টেড সিসমি অয়েল।

পদ্ধতি :: প্রথমে তেল ছাড়া মাশরুমগুলো প্যানে দিয়ে নরম করে নিতে হবে। বেশ পরিমান জল বের হবে, জলটা শুকিয়ে নিলেই মাশরুম নরম হয়ে যাবে এই পর্যায়ে সামান্য নুন দেওয়া যেতে পারে। নরম হওয়া মাশরুম নামিয়ে রেখে, প্যানটা পরিষ্কার করে নিয়ে তেল গরম করে প্রথমে রসুন তারপর গাজর ও পেঁয়াজপাতার শাদা অংশ দিয়ে ভাজতে হবে। এরপর একে একে পেঁয়াজ, দুই রকম ক্যাপসিকাম, পেঁয়াজ পাতার সবুজ অংশ(লম্বা করে কেটে রাখাগুলো) তিল, আদার গুঁড়ো, নুন, গুড় সব দিয়ে হাই হিটে রান্না করতেহবে। মিনিট দু'তিন হাল্কা হাতে নাড়াচাড়া করে মাশরুমটা মিশিয়ে দিলেই রান্না তৈরী। যেহেতু হাই হিটে রান্না করা হচ্ছে সেহেতু দ্রুত হাতে রান্না করতে হবে। তেরচা করে কাটা পেঁয়াজ পাতা ছড়িয়ে পরিবেশন।

রোস্টেড সেসমি অয়েল দিয়ে পুরো রান্নাটা না করে রান্নার শেষে ওপর দিয়ে ছড়িয়ে দেওয়া যায়। তাতে গন্ধসুন্দর হবে। সয় সস বা অয়েস্চার সস থাকলে সেগুলোও দেওয়া যায়। একটু শুকনো লঙ্কার ফ্লেক্স শেষেছড়িয়ে দেওয়া যেতে পারে, অথবা তেলে প্রথমেই শুকনো লঙ্কা গোটা গোটা ভেজে নেওয়া যেতে পারে।




0 comments: