0

সম্পাদকীয়

Posted in







আশ্চর্য সমাপতন! শিলচর শহর। মে মাস। বাষট্টি বছর আগে তারিখটা ছিল ১৯ আর এবার সেই ঘটনার বর্ষপূর্তির আগেই সোশ্যাল মিডিয়ায় ভেসে উঠলো ছোট্ট একটি খবর। শিলচরের একটি ইংরেজি মাধ্যম স্কুলে এক ছাত্রকে বাংলা বলার অপরাধে আড়াইশো টাকা জরিমানা করা হয়েছে। এই সেই শিলচর, যেখানে একদিন বাংলা ভাষার মর্যাদা রক্ষার জন্য প্রাণ দিয়েছিলেন এগারো জন। 

বাংলা সংখ্যাগরিষ্ঠ জনভাষা হওয়া সত্ত্বেও বাধ্যতামূলকভাবে সেদিন অহমিয়াকে রাজ্যের একমাত্র যোগাযোগের মাধ্যম হিসাবে ঘোষণা করা হয়েছিল। এই অন্যায়ের বিরুদ্ধে যে প্রতিবাদী আন্দোলন গড়ে ওঠে, তাতেই অসংখ্য বাঙালির সঙ্গে সামিল হয়েছিলেন ওই এগারো জনও। স্বাধীন ভারতের সশস্ত্র পুলিশ বিনা প্ররোচনায় হত্যা করেছিল তাদের। রক্তে ভেসে গিয়েছিল শিলচর রেলওয়ে স্টেশন। 

ওয়াকিবহাল মানুষ এ ইতিহাস জানেন। এই আলোয় সাম্প্রতিক ঘটনাটিকে খুব আলাদা করে দেখা যাবে কি? একটি বালককে তার মায়ের ভাষায় কথা বলার জন্য জরিমানা করে তার মৌলিক এক অধিকার হরণ কি অন্যতর এক হত্যা নয়? এখন কি আর আমাদের কিছুতেই কিছু যায় আসেনা? একটি তাৎক্ষণিক প্রতিক্রিয়া আর তারপর business as usual - এটিই সম্ভবত প্রকৃত বিশ্বায়ন। আমাদের সমগ্র যাপন শৈলী আসলে এক ভান!

সুস্থ থাকুন। সৃজনে থাকুন।

শুভেচ্ছা অফুরান

0 comments: