0

বইঘর - গ্রন্থকীট

Posted in










বইঘর



বইয়ের খবর 
গ্রন্থকীট




বই : ইশ্‌তেহার
কবি : রাজা ভট্টাচার্য
নির্মাণ : ঋতবাক 
বিনিময় মূল্য : ১২৫ টাকা।

কথাভুবনে যদি এক পংক্তি লিখে থাকে কেউ, সত্তার গভীর অন্ধকার, বিচ্ছিন্নতার যন্ত্রণা বা অমল আলোর অন্তর থেকে উঠে আসা অক্ষর পুরুষের আবাহনমন্ত্রের একটি শব্দও যদি কেউ উচ্চারণ করে থাকে, তবে সে 'ইশ্‌তেহার'-এর কবির পরমাত্মীয়। চোখের কোণে শুকিয়ে থাকা জলের দাগে বসত করা কবি জানেন 'তেমন করে হলো না ভালবাসা'; জানেন যে জীবনও পুড়ে যাওয়া মরণও তাই। তবু, মহাশূন্যে ঘুরে মরা এই নীল সবুজ গ্রহের প্রতিটি প্রত্যন্তে কবি লিখে দেন অমোঘ ঘোষণা -- সকলেই একযোগে লিখে চলেছে একটিই কবিতা। আঘাতে আবাদ করলে সোনা ফলে মানবজমিনে। ঈশ্বরের অশ্রুভেজা মাটি থেকে অঙ্কুরিত স্মৃতি -সত্তা-ভবিষ্যৎ আগামীকে ডেকে বলে, 'তোমার কথা আগামীকাল হবে।' এই মুহূর্তে আর সব ক্ষণস্থায়ী, শোক শুধু দীর্ঘজীবি হয়। এই মুহূর্তকথনেরই নাম 'ইশ্‌তেহার'।সব্যসাচী ভট্টাচার্যের আঁকা প্রচ্ছদ আর কবিতাগুলির অঙ্গসজ্জা এই বইয়ের আর এক বাড়তি আকর্ষণ।


বই : পাঁচ দিগন্ত : বিশ্বসাহিত্যের পুনর্কথন 
রচয়িতা : বৈজয়ন্ত রাহা 
নির্মাণ : ঋতবাক 
বিনিময় মূল্য : ২০০ টাকা 

গল্প বলা, তাকে আবার বলা, আবার তাকে বলা ... কথা ভুবনে এই রীতি চিরকালীন। এই যে পুনরায় বলা তা একরকম নবীকরণও বটে। প্রতিটি পুনর্কথন নতুন রূপে সাজিয়ে নেয় কথনকে। অনুবাদকও একরকমভাবে নতুন আঙ্গিকে বলেন কাহিনীকে। এক সংস্কৃতির অপত্যকে অপর সাংস্কৃতিক পরিমণ্ডলে উপস্থাপনার সময় তাকে ভিন্ন সাজে সাজিয়ে দেন। কথকস্বরের সমান্তরালে শোনা যায় তাঁরও কন্ঠ। এই কন্ঠস্বর টীকাভাষ্য রচনা করে চলে। 'পাঁচ দিগন্ত : বিশ্বসাহিত্যের পুনর্কথন'--এও তাই বিংশ শতকের বাংলা অনুবাদ সাহিত্যের অন্যতম প্রাণপুরুষ সুধীন্দ্রনাথ রাহার পৌত্র বৈজয়ন্ত রাহার স্বতন্ত্র স্বরটি স্পষ্ট শোনা যায়। এ বই কেবলই এক অনুবাদগ্রন্থ নয়। এ এক জটিল সৃজনক্রিয়ার নজির। টলস্টয়, ও হেনরি, মিগনন্ জি এবারহার্ট, আনাতোল ফ্রাঁস এবং চার্লস ডিকেন্সের বিভিন্ন রসের পাঁচটি কাহিনীকে নতুনভাবে বলে বৈজয়ন্ত গড়ে তুলেছেন এক নিজস্ব কথনবিশ্ব। বইয়ের প্রকৃতির সঙ্গে সাযুজ্য রেখে প্রচ্ছদ এঁকেছেন সব্যসাচী ভট্টাচার্য। সৌমিত্র বসুর অতি চমৎকার ভূমিকাটি একটা বাড়তি পাওয়া।



বই : এক ডজন সাম্য
লেখক : সাম্য দত্ত
নির্মাণ : ঋতবাক
বিনিময় মূল্য : ২৫০ টাকা

এক ডজন সাম্য বারোটি জাদুকরী গল্পের সংকলন। আট থেকে আশি সকলকেই ছুঁতে পারে সে জাদু। অলৌকিকের দুনিয়ায়, অধ্যাত্ম চেতনার অন্তর্লোকে, প্রেমের জগতে, হাসিভরা জীবন-উৎসবে, নাট্যমঞ্চে, সৃষ্টিবিশ্বে, বালক-বালিকাকে রহস্যসন্ধানী করে তোলা পৃথিবীতে অনায়াস পদচারণা লেখকের। প্রতিটি গল্পের পরতে পরতে মিশে থাকা জীবনরস, এক নিজস্ব কথনভঙ্গিমা এবং অতি সাবলীল ভাষা গল্পগুলিকে পাঠকের আঁতের শরিক করে তোলে। এ বই শুধু বই নয়। এক ডজন সাম্য এক উদযাপনের নাম।  বইটির প্রচ্ছদের বর্ণবৈভব আর কোলাজধর্মী গঠনের মধ্য দিয়ে এর চরিত্রকে চমৎকার ভাবে উপস্থাপন করেছেন সব্যসাচী ভট্টাচার্য।



বই : ভুতোর বই
স্রষ্টা : অনুষ্টুপ শেঠ
নির্মাণ : ঋতবাক
বিনিময় মূল্য : ১০০ টাকা

বাঙালি বাড়িতে আজও শিশুর মুখে কথা ফোটে মায়ের মুখের ছড়া শুনে। সেই ছড়ায় কখনও শোনা যায় চিরবহমান বাংলার কৃষ্টির সুরঝংকার, কখনও যোগীন্দ্রনাথের কন্ঠ, আবার কখনও বা সুকুমারের কন্ঠ। এই বহুলস্বরের সঙ্গে ঋতবাক যুক্ত করল আরও এক নবীন স্বর। অনুষ্টুপ শেঠের। তাঁর বন্ধুর শিশুপুত্রের জন্য রচিত 'ভুতোর বই' শুধু মাত্র একটি বই নয়। এটি এক অখণ্ড শিল্পবস্তু। কারণ এর ছড়া, ছবি, লিপি, বিন্যাস, সব কিছুরই স্রষ্টা রচয়িতা নিজে। ঋতবাক উত্তর প্রজন্মের হাতে তুলে দিল ভাষা, ছন্দ, রেখা, লেখায় গড়া অনুষ্টুপের শিল্পবোধ আর সংস্কৃতিচেতনার প্রতীকটিকে তাঁর নির্মাণের হুবহু প্রতিরূপ বা facsimile -র আকারে। বাংলায় এক শিশুর জন্য এই জাতীয় গ্রন্থ নির্মাণ প্রকল্পের আর একটি মাত্র নিদর্শনই এখনও পর্যন্ত চোখে দেখেছে গ্রন্থকীট। নাম তার হিতোপদেশের গল্প। ১৪ মার্চ, ১৯৪৩ থেকে ২৬ ফেব্রুয়ারি, ১৯৪৮ পর্যন্ত সময়কাল ধরে দৌহিত্রীপুত্র দীপঙ্কর বসুর জন্য সেই অমূল্য শিল্পকীর্তিটি গড়েছিলেন 'পরশুরাম' রাজশেখর বসু।



বই : আশবন্দিশ : আর কথা নয়
রচয়িতা : চয়ন ও সব্যসাচী ভট্টাচার্য
নির্মাণ : ঋতবাক 
বিনিময় মূল্য : ১২৫ টাকা


প্রেম আর শৃঙ্গার, উচ্ছ্বাস আর বিপণ্ণতা, গ্লানি আর শুদ্ধতা, রেখা আর লেখার যুগলবন্দী আশবন্দিশ : আর কথা নয় -তে চয়নের কবিতা আর সব্যসাচী ভট্টাচার্যের ছবি পরস্পরের মধ্যে এক সংলাপ রচনা করে। একুশটি ছবি ব্যাখ্যা করতে চায় ঊনিশটি কবিতাকে। রিরংসা, বিপণ্ণতা, আর্তি, জুগুপ্সা, লজ্জা, থেকে ব্যক্তিগত অথচ নৈর্ব্যক্তিক প্রণয়ের শুদ্ধিতে উত্তরণের এক জটিল কাহিনী ছবি আর কবিতার স্বরে পাঠককে ডেকে বলে : 

প্রেমিক বলে আমায় ডেকো কিংবা শুধু কামুক --
বৃষ্টি তবু নামুক কেবল আমার জন্য নামুক।

এই বইয়ের কথামুখেও যুগলবন্দী -- এক চিত্রশিল্পী ও এক কবির। রামানন্দ বন্দ্যোপাধ্যায় ও কালীকৃষ্ণ গুহ। সব দিক থেকে বইটা একটু আলাদারকম।

0 comments: