ঋতু ম্যাডামের রান্নাঘর থেকে - মৈত্রেয়ী চক্রবর্তী




পুর ভরা কুমড়ো ফুলের বড়া

সেন্ট্রাল টেক্সাসে এসে দেখলাম, ফার্মার্স মার্কেট এখানে খুবই জনপ্রিয়। নিজেদের বাগানে ফলানো সব্জি নিয়ে বিক্রি করেন কিছু মানুষ। এর পাশাপাশি, নিজেদের হাতে তৈরী সাবান, কাঠের জিনিস, গয়না, খাবার, কুকুরদের খাবার, মাংস, ডিম, দুধ আরও কত কী। সে ভারি মজার বাজার। সেইখানে দেখি বাক্স করে কুমড়োফুল বিক্রি হচ্ছে। বিক্রেতা-ক্রেতা উভয়েই অভারতীয়। বুঝলাম, তার মানে, বাঙালীরাই শুধু নন, এঁরাও কুমড়োফুল খেতে ভালোই বাসেন। খুঁজতে শুরু করি, ওঁদের রেসিপি। দেখলাম, ওঁরাও বড়াই ভাজেন, তবে ফুলের ভেতর নানান কিছুর পুর দিয়ে তারপর একটা গোলায় ডুবিয়ে ভাজা। পুর হিসেবে কেউ মাংসের কিমা ব্যবহার করছেন তো কেউ চিজ বা হ্যাম। আইডিয়াটা দারুণ লাগায়, আমি বানালাম ছানার পুর ভরে।

ছানাকে ভালো করে জল ঝরিয়ে সামান্য নুন, মিষ্টি, গরম মশলার গুঁড়ো দিয়ে মেখে রাখতে হবে। এরপর কড়ায়ে তেল গরম করে শাদা জিরে, শুকনো লঙ্কা, মিহি করে কুচোনো পেঁয়াজ-রসুন দিয়ে ভালো করে ভেজে তার মধ্যে ছানা দিয়ে ভাজতে হবে। বেশ শুকনো আঠালো মতো হয়ে এলে নামিয়ে ঠান্ডা করতে হবে।

কুমড়ো ফুলের বৃত্যাংশ গুলি ফেলে, ফুলের ভেতর থেকে সাবধানে পুংকেশরটি বের করে ফেলতে হবে। ফুলটি ভালো করে ধুয়ে, নিম্নমুখী করে জল ঝরিয়ে নিতে হবে। বেসন ও সামান্য চালের গুঁড়ো মিশিয়ে একটু গাঢ় মতো একটি গোলা বানাতে হবে।

ফুলের ভেতর পুর ভরে, বেসনের গোলায় ডুবিয়ে ডুবো তেলে ভেজে নিলেই রেডি, মুখরোচক পুর ভরা কুমড়োফুলের বড়া।



No comments:

Post a Comment