ঋতু ম্যাডামের রান্নাঘর থেকে - মৈত্রেয়ী চক্রবর্তী




মিষ্টি কুমড়োর ধোঁকার ডালনা

উপকরণে অবশ্যই বেশ সুন্দর মিষ্টি কুমড়ো প্রয়োজন, বলাই বাহুল্য। আর বাদ বাকি উপকরণ কিন্তু সাধারণ ধোঁকার ডালনার মতোই। রাতে ভেজানো ছোলার ডাল বাটা, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো, হিং, নুন, হলুদ, মিষ্টি, আর গোটা গরম মশলা, শুকনো লঙ্কা ফোড়নের জন্য। ভাজার জন্য, রান্নার জন্য তেল। 

কুমড়ো খোসা ছাড়িয়ে, ডুমো ডুমো করে কেটে তেলে বেশ লালচে করে ভেজে উঠিয়ে রাখুন। ব্যস, এই টুকুই শুধু আলাদা তারপর সব সাধারণ ধোঁকার ডালনার মতোই। ডাল বাটাতে ওই ভাজা কুমড়ো, সামান্য নুন, চিনি, হলুদ, মিশিয়ে তেলে হিং ফোড়ন দিয়ে পাক করতে হবে। বেশ শক্ত হয়ে এলে একটা ফ্ল্যাট জায়গায় নামিয়ে চেপে চেপে সমান করে বরফি করে কেটে নিতে হবে। আরো কিছুটা তেল গরম করে ওই বরফি গুলো লাল করে ভেজে তুলতে হবে। এরপর নতুন করে তেল নিয়ে, গরম হলে পর তাতে সাদা জিরে, হিং-আদাবাটা ফোড়ন দিয়ে একটু সময় নাড়াচাড়া করে বাকি মশলা সামান্য জলে গুলে পেস্ট বানিয়ে, টমেটো সহ দিতে হবে। মশলার কাঁচা গন্ধ চলে গেলেই জল ঢেলে দিতে হবে। বেশি সময় ভাজার প্রয়োজন নেই। জল ঢালার পর তেজ পাতা দিতে হবে। ঝোল ফুটে উঠলে এক এক করে ওই ভাজা বরফি গুলো দিতে হবে। সব শেষে গরম মশলা দিয়ে আঁচ থেকে নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন। 

তবে এক্ষেত্রে কিন্তু বরফি গুলি ভাজার সময়ে তেল খুব গরম করে নিয়ে, চট করে ভেজে ভেজে তুলতে হবে, সময় নিয়ে বা একটু কম গরম তেলে দিলে ছড়িয়ে যাওয়ার সম্ভবনা।

No comments:

Post a Comment